• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম
সর্বজনীন পেনশন স্কিম বুথ উদ্বোধন করলেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসাক এ.কে.এম গালিভ খাঁন নাচোল পাইলট উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারী শিক্ষক নুরুল হক ফনি মাস্টার এর মৃত্যু। নাচোল পাইলট উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারী শিক্ষক নুরুল হক ফনি মাস্টারের মৃত্যু। নাচোল উপজেলা পরিষদ নির্বাচনে ১০জনের মনোনায়নপত্র জমা। নাচোল উপজেলা পরিষদ নির্বাচন চেয়ারম্যান পদে ৩.ভাইস চেয়ারম্যান পদে ৪ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জনের মনোনয়ন পত্র জমা গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বিল্লাল হত্যাকারীদের গ্রেফতার ও বিচারের দাবীতে স্ত্রীর সংবাদ সম্মেলন “ঢাকাস্থ নাচোল উপজেলা সমিতির নাচোলে ঈদ পুনর্মিলনী” ঢাকাস্থ নাচোল সমিতির সভাপতিকে সংবর্ধনা গোমস্তাপুরে বাংলা নববর্ষ পালন শিবগঞ্জে শেখ হাসিনার জন্মবার্ষিকী উপলক্ষে ফুটবল টুর্নামেন্ট ও পুরস্কার বিতরণ

৬ মাসে দ্বিতীয়বার আক্রান্তের শঙ্কা নেই: অক্সফোর্ড

Reporter Name / ২২৫ Time View
Update : রবিবার, ২২ নভেম্বর, ২০২০

করোনায় একবার আক্রান্তের পর ছয় মাসের মধ্যে দ্বিতীয়বার আক্রান্তের আশঙ্কা নেই বললেই চলে। সম্প্রতি যুক্তরাজ্যে স্বাস্থ্যকর্মীদের ওপর চালানো এ গবেষণার আলোকে এ তথ্য জানিয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। একে সুখবর বলছেন গবেষণায় নেতৃত্ব দেয়া বিশ্ববিদ্যালয়টির জনস্বাস্থ্য বিভাগের অধ্যাপক ডেভিড আইয়ার।

দ্বিতীয় দফায় করোনা আক্রান্ত হওয়ার কয়েকটি ঘটনায় রয়েছে উদ্বেগ। খবর আসে, সংক্রমণের পর মানবদেহে তৈরি হওয়া রোগ প্রতিরোধ ক্ষমতা বেশিদিন স্থায়ী নাও থাকতে পারে, আছে আবারও অসুস্থ হওয়ার শঙ্কা। আর এ বিষয়টি নিয়ে স্বাস্থ্যকর্মীদের ওপর গবেষণা চালিয়েছে অক্লাসফোর্ড।

বিশ্ববিদ্যালয়টির জনস্বাস্থ্য বিষয়ক বিভাগের অধ্যাপক ডেভিড আইয়ার জানিয়েছেন, প্রথমবার করোনা আক্রান্ত হওয়া বেশির ভাগ মানুষের শরীরেই তৈরি হয় এন্টিবডি, আর এতে অন্তত ৬ মাসের মধ্যে দ্বিতীয়বার সংক্রমণের শঙ্কা থাকে না। স্বাস্থ্য পরীক্ষায় অ্যান্টিবডি পজিটিভ ফল আসা কারও ক্ষেত্রেই করোনা সংক্রমণের নতুন কোনো লক্ষণও পাওয়া যায়নি বলেও জানিয়েছেন তিনি।

এপ্রিল থেকে নভেম্বরের মধ্যে চালানো হয়েছিল এই গবেষণা। ৩০ সপ্তাহের পর্যালোচনায় দেখা গেছে, অ্যান্টিবডি না থাকা ১১ হাজার ৫৮ কর্মীর মধ্যে ৮৯ জনের ক্ষেত্রে রোগের উপসর্গসহ নতুন সংক্রমণ দেখা গেছে। আর অ্যান্টিবডি থাকা এক হাজার ২শ ৪৬ জনের কেউ আক্রান্ত হননি।

গবেষণার এই ফল বিশ্বব্যাপী করোনা আক্রান্তদের স্বস্তি দেবে বলে মনে করছেন অক্সফোর্ডের গবেষকরা। আর এ বিষয়ে বিস্তারিত জানা যাবে মেডরিক্সিভ ওয়েবসাইটে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category




error: Content is protected !!
error: Content is protected !!