• বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১১:৫২ পূর্বাহ্ন
শিরোনাম
রহনপুরে কৃতি শিক্ষার্থী সম্বর্ধনা দিল তোজাম্মেল হোসেন বিদ্যালয় আকবরপুর উচ্চ বিদ্যালয়ের সভাপতির বিরুদ্ধে নিয়োগ সংক্রান্ত অনিয়মের অভিযোগ নাচোলে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অবহিতকরণ ও কর্মপরিকল্পনা সভা ও নিরাপদ মাতৃত্ব দিবস অনুষ্ঠিত গোমস্তাপুরে ২৯তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন গোমস্তাপুরে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ ও জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এর পুরস্কার বিতরণ নাচোলে স্বাস্থ্য কমপ্লেক্সে নার্সের বিরুদ্ধে কলেজ ছাত্রীর সাথে দূর্ব্যবহারের অভিযোগ! না ফেরার দেশে বীর মুক্তিযোদ্ধা সুনীল বৌদ্য কোটালীপাড়ায় নব-যোগদানকৃত নির্বাহী অফিসারের মতবিনিময় সভা নাচোলে অভ্যন্তরীণ বোরে মৌসুমে ধান ও চাল সংগ্রহের উদ্বোধন রহনপুর রেলওয়ে শুল্ক স্টেশনের অবকাঠামো উন্নয়ন নিয়ে আলোচনা ও সহযোগিতা কামনায় মতবিনিময় সভা অনুষ্ঠিত

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে ৫৮ কোটি রাজস্ব ঘাটতি

Reporter Name / ১৮৫ Time View
Update : রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে ফের রাজস্ব ঘাটতি হয়েছে। চলতি অর্থবছরের প্রথম ৫ মাসের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল ২০৪ কোটি ১৭ লাখ ২১ হাজার টাকা। কিন্তু রাজস্ব আয় হয়েছে ১৪৫ কোটি ৮৭ লাখ ৩৪ হাজার টাকা। লক্ষ্যমাত্রার চেয়ে ৫৮ কোটি ২৯ লাখ ৮৭ হাজার টাকা রাজস্ব আয় কম হয়েছে।

২০১৯-২০ অর্থবছরের প্রথম ৫ মাসে রাজস্ব আয়ের চেয়ে ২০২০-২১ অর্থবছরের প্রথম ৫ মাসে ৮৯ কোটি ৭৪ লাখ ৫১ হাজার টাকা রাজস্ব আয় বেশি হয়েছে বলে কস্টমস সূত্র জানায়।

চলতি অর্থ বছরে ৫ মাসে রাজস্ব আয় কম হওয়ার কারণে জানতে চাইলে সোনামসজিদ কাস্টমস, আমদানি রফতানিকারক সিঅ্যান্ডএফ এজেন্ট, শ্রমিক সমন্বয় ও পানামার নেতারা জানান, বাণিজ্যিক ক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থাগুলোর সমন্বয়ের অভাবে ভারত থেকে পণ্য আমদানি কমে গেছে। যে কারণে আয়ের লক্ষ্যমাত্রা অর্জিত হচ্ছে না।

প্রথম থেকেই আমদানি-রফতানি কম হওয়ার কারণে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। তবে অক্টোবর মাসে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রার চেয়ে ৭ কোটি ৬২ লাখ ৩৬ হাজার টাকা বেশি আদায় হয়েছিল। অক্টোবর মাসে লক্ষ্যমাত্রা ছিল ৩৭ কোটি ৫১ লাখ ৬২ হাজার টাকা। রাজস্ব আয় হয়েছে ৪৫ কোটি ৫৩ লাখ ৯৮ হাজার টাকা।

সহকারী কমিশনার মমিনুল ইসলাম জানান, চলতি মাসে রাজস্ব আয় আরও বেশি বৃদ্ধি পাবে। ফল আমদানি কারকরা অন্য বন্দর দিয়ে ফল আমদানি না করে সোনমসজিদ বন্দর দিয়ে পণ্য আমদানি করলে রাজস্ব আয় বৃদ্ধি পাবে।

সব স্থলবন্দরে সরকারের একই নিয়মে রাজস্ব আদায় করা হলে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে সবচেয়ে বেশি পণ্য আমদানি হবে এবং রাজস্ব আয়ও লক্ষ্যমাত্রার চেয়ে অনেকগুণ বেশি হবে বলে সোনামসজিদ স্থলবন্দর আমদানি-রফতানি সাধারণ সম্পাদক তোফিকুল ইসলাম বাবু ও সিএন্ডএফ এজেন্ট অ্যাশোসিয়েশনের সাধারণ সম্পাদক রুহুল আমীন জানান।- কপোত নবী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category




error: Content is protected !!
error: Content is protected !!