• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম
গোমস্তাপুরে বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায় এসির তার চুরির ৩ ঘন্টার মধ্যে চোরকে আটক করে মালামাল উদ্ধার করল পুলিশ চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক শব্দসচেতনতা দিবস পালিত নাচোলে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার বরাদ্দের অর্থ লোপাটের অভিযোগ খামারিদের নাচোলে গুণীজন সংবর্ধনা ও শিক্ষার্থীদের মেধাবৃত্তি প্রদান নাচোল জামায়াত বিএনপির ৩ প্রার্থীর মনোনায়ন প্রত্যাহার নাচোলে নৃগোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে ৮লাখ ৯হাজার টাকা ও ১৬১টি সাইকেল বিতরণ চাঁপাইনবাবগঞ্জে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের জীবন মানোন্নয়নের ১৬৭ জনকে বাইসাইকেল বিতরণ সমসপুর দাখিল মাদ্রাসা সুপারের বিরুদ্ধে কোষাগার শূন্য করার অভিযোগ শিক্ষকদের ! শিবগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে ৫৮ কোটি রাজস্ব ঘাটতি

Reporter Name / ১৭৬ Time View
Update : রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে ফের রাজস্ব ঘাটতি হয়েছে। চলতি অর্থবছরের প্রথম ৫ মাসের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল ২০৪ কোটি ১৭ লাখ ২১ হাজার টাকা। কিন্তু রাজস্ব আয় হয়েছে ১৪৫ কোটি ৮৭ লাখ ৩৪ হাজার টাকা। লক্ষ্যমাত্রার চেয়ে ৫৮ কোটি ২৯ লাখ ৮৭ হাজার টাকা রাজস্ব আয় কম হয়েছে।

২০১৯-২০ অর্থবছরের প্রথম ৫ মাসে রাজস্ব আয়ের চেয়ে ২০২০-২১ অর্থবছরের প্রথম ৫ মাসে ৮৯ কোটি ৭৪ লাখ ৫১ হাজার টাকা রাজস্ব আয় বেশি হয়েছে বলে কস্টমস সূত্র জানায়।

চলতি অর্থ বছরে ৫ মাসে রাজস্ব আয় কম হওয়ার কারণে জানতে চাইলে সোনামসজিদ কাস্টমস, আমদানি রফতানিকারক সিঅ্যান্ডএফ এজেন্ট, শ্রমিক সমন্বয় ও পানামার নেতারা জানান, বাণিজ্যিক ক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থাগুলোর সমন্বয়ের অভাবে ভারত থেকে পণ্য আমদানি কমে গেছে। যে কারণে আয়ের লক্ষ্যমাত্রা অর্জিত হচ্ছে না।

প্রথম থেকেই আমদানি-রফতানি কম হওয়ার কারণে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। তবে অক্টোবর মাসে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রার চেয়ে ৭ কোটি ৬২ লাখ ৩৬ হাজার টাকা বেশি আদায় হয়েছিল। অক্টোবর মাসে লক্ষ্যমাত্রা ছিল ৩৭ কোটি ৫১ লাখ ৬২ হাজার টাকা। রাজস্ব আয় হয়েছে ৪৫ কোটি ৫৩ লাখ ৯৮ হাজার টাকা।

সহকারী কমিশনার মমিনুল ইসলাম জানান, চলতি মাসে রাজস্ব আয় আরও বেশি বৃদ্ধি পাবে। ফল আমদানি কারকরা অন্য বন্দর দিয়ে ফল আমদানি না করে সোনমসজিদ বন্দর দিয়ে পণ্য আমদানি করলে রাজস্ব আয় বৃদ্ধি পাবে।

সব স্থলবন্দরে সরকারের একই নিয়মে রাজস্ব আদায় করা হলে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে সবচেয়ে বেশি পণ্য আমদানি হবে এবং রাজস্ব আয়ও লক্ষ্যমাত্রার চেয়ে অনেকগুণ বেশি হবে বলে সোনামসজিদ স্থলবন্দর আমদানি-রফতানি সাধারণ সম্পাদক তোফিকুল ইসলাম বাবু ও সিএন্ডএফ এজেন্ট অ্যাশোসিয়েশনের সাধারণ সম্পাদক রুহুল আমীন জানান।- কপোত নবী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category




error: Content is protected !!
error: Content is protected !!