• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:৫২ পূর্বাহ্ন
শিরোনাম
এসির তার চুরির ৩ ঘন্টার মধ্যে চোরকে আটক করে মালামাল উদ্ধার করল পুলিশ চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক শব্দসচেতনতা দিবস পালিত নাচোলে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার বরাদ্দের অর্থ লোপাটের অভিযোগ খামারিদের নাচোলে গুণীজন সংবর্ধনা ও শিক্ষার্থীদের মেধাবৃত্তি প্রদান নাচোল জামায়াত বিএনপির ৩ প্রার্থীর মনোনায়ন প্রত্যাহার নাচোলে নৃগোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে ৮লাখ ৯হাজার টাকা ও ১৬১টি সাইকেল বিতরণ চাঁপাইনবাবগঞ্জে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের জীবন মানোন্নয়নের ১৬৭ জনকে বাইসাইকেল বিতরণ সমসপুর দাখিল মাদ্রাসা সুপারের বিরুদ্ধে কোষাগার শূন্য করার অভিযোগ শিক্ষকদের ! শিবগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী সেভ দ্য রোডের ১৫ দিনব্যাপী সচেতনতা ক্যাম্পেইন সমাপ্ত

ঘুমানোর আগে পাঁচ কাজ করুন, ভালো থাকবে শরীর

Reporter Name / ৯৩৯ Time View
Update : রবিবার, ২ অক্টোবর, ২০২২

তহিদুল ইসলাম রাসেলঃ

ঘুম মানুষের ক্লান্তি-অবসাদ দূর করে। শরীর-স্বাস্থ্য ঠিক রাখতে ঘুমের অবদান অসামান্য। ঘুম ঠিকঠাক না হলে দিনটাই ভালো কাটে না। আর এই কারণেই দেখা দেয় মূল সমস্যা। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়গুলো নিয়ে সতর্ক থাকতে হবে। এক্ষেত্রে ঘুমানোর আগে এমন কিছু জিনিস করতে হবে যাতে ঘুম ভালো হয় এবং পরের দিন ঠিক মতো কাটে।

ঘুমের আগে কয়েকটি খারাপ অভ্যাস বিষয়টা খারাপ করে দেয়। তাই প্রতিটি মানুষকে এই বিষয়টি ভাবতে হবে। ঘুমের আগে এই কয়েকটি জিনিস করুন।

খাওয়ার পর ঘুম না নয়:

অনেকে রাতে খাওয়ার পরই ঘুমাতে চলে যান। এটা একটা সমস্যার বিষয়। ঘুমের মোটামুটি তিন থেকে চার ঘণ্টা আগে খেয়ে নিতে হবে। কারণ এই সময়ে খাবার হজম হওয়ার সুযোগ পায়। আর খেয়ে ঘুমিয়ে পড়লে খাওয়ার ঠিক মতো হজম হয় না।

ঘুম না পেলে বই পড়ুন:

মাথায় রাখতে হবে যে বই পড়লে অনেক ক্ষেত্রে ঘুম ঠিক মতো আসে। তাই বই পড়তেই পারেন নিজের সময় মতো। এমনকি রাতে বই পড়া ভালো অভ্যাস।

ঘুমের আগে গোসল করুন:

আমাদের দেশের অসহ্য গরমে অনেক সময়ই ঘুম ভালো হয় না। এক্ষেত্রে আপনি যদি রাতে শুতে যাওয়ার আগে গোসল করেন, তবে সমস্যার অনায়াস সমাধান হয়ে যায়। আবার বিশেষজ্ঞরা অনেক সময় বলেন যে ঠাণ্ডার বদলে সামান্য গরম পানি গরম করুন।

ছোট আলো জ্বালিয়ে রাখুন:

বিশেষজ্ঞরা বলেন যে ভালো ঘুমের জন্য একদম অন্ধকারে শোয়া উচিত নয়। এক্ষেত্রে সামান্য আলো জ্বালিয়ে শুতে যান।

গান শুনতে পারেন কম আওয়াজে:

গান মনের জন্য খুব ভালো। মন শান্ত করতে পারে গান। এক্ষেত্রে খুব শব্দের গান শুনতে পারলে ভালো হয়। তাই গান শুনুন

এম.এস.হোসেন /


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category




error: Content is protected !!
error: Content is protected !!