• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৩৪ অপরাহ্ন

আলিবাবা’র নামে ৬ কোটি টাকা হাতিয়ে নেওয়া প্রতারক চক্র আটক

Reporter Name / ১৩৩ Time View
Update : রবিবার, ১৮ ডিসেম্বর, ২০২২

নিউজ ডেস্কঃ

‘আলিবাবা’র নামে ৬ কোটি টাকা হাতিয়ে নিল প্রতারক চক্র বিশ্বখ্যাত বহুজাতিক ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবার নামের সঙ্গে মিল রেখে অ্যাপসের নাম দেওয়া হয় ‘আবাবা’। ভোক্তা ও বিনিয়োগকারীদের বোঝানো হয়, চীনের প্রযুক্তি বিক্রয়কারী কোম্পানি আলিবাবার অধিভুক্ত প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে আবাবা অ্যাপস। বিনিয়োগ করার পর শুধুমাত্র পণ্যের অর্ডার কনফার্ম করাই হলো সদস্যদের কাজ। এভাবে চাঁপাইনবাবগঞ্জে প্রায় ১ হাজার সদস্য যুক্ত করানো হয় আবাবা অ্যাপসে। সদস্যদের কাছ থেকে নেওয়া হয় সর্বনিম্ন ১২ হাজার থেকে সর্বোচ্চ লাখ টাকা। এভাবে এক প্রতারক চক্র হাতিয়ে নিয়েছে প্রায় ৬ কোটি টাকা।

চাঁপাইনবাবগঞ্জে এই প্রতারক চক্রের মূলহোতাসহ ৩ সদস্যকে আটক করেছে র‍্যাব। শনিবার (১৭ ডিসেম্বর) রাত সাড়ে ৮টার দিকে শিবগঞ্জ পৌরসভার শেখটোলা গ্রাম থেকে তাদেরকে আটক করা হয়। র‍্যাব-৫, সিসিপি-১, চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্প থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করা হয়।

আটককৃতরা হলেন- প্রতারক চক্রের মূলহোতা জেলার শিবগঞ্জ পৌরসভার শেখটোলা গ্রামের মো. সাইফুদ্দিনের ছেলে মো. সানাউল ইসলাম (৪০), একই গ্রামের মৃত মোকছেদ আলী শেখের ছেলে মো. সাইফুদ্দিন (৬০), মৃত জাবেদ আলীর মেয়ে রুলি আরা বেগম (৫৮)।

প্রেস বিজ্ঞপ্তিতে র‍্যাব জানায়, আটককৃতরা একটি সঙ্ঘবদ্ধ প্রতারণা চক্রের সদস্য। প্রতারণার মাধ্যমে জেলার প্রায় ১ হাজার গ্রাহকদের কাছ থেকে ৬ কোটি টাকা আত্মসাৎ করেছে। এই প্রতারক চক্রের একটি গ্রুপ বর্তমানে কম্বোডিয়াতে অবস্থান করছে এবং বাকি সদস্যরা চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ থানায় অবস্থান করে জনসাধারণের সঙ্গে প্রতারণা করে আসছিল। আবাবা অ্যাপসের ওয়েববসাইটটিতে বিভিন্ন প্রোডাক্টে রিভিউ দিয়ে টাকা আয়ের আশ্বাস দিয়ে গ্রাহকদের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নেন তারা।

র‍্যাব আরও জানায়, জেলার অনেক ভুক্তভোগীর সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে র‍্যাবের একটি অপারেশন দল ছায়া তদন্ত শুরু করলে এর সত্যতা পায়। পরে বিশেষ গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তাদেরকে আটক করা হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে র‍্যাব জানায়, ঝিনাইদহ জেলায় আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে পলাতক আসামি সোহাগ চাঁপাইনবাবগঞ্জে আটককৃতদের আত্মীয় হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা ঘটনার সত্যতা স্বীকার করেছেন। র‍্যাবের আভিযানিক দল প্রতারক চক্রের মূলহোতাসহ তিনজনকে বিপুল পরিমাণ আলামতসহ আটক করতে সক্ষম হয়েছে।

এ সময় আটককৃতদের কাছ থেকে প্রতারণায় ব্যবহৃত একটি মোবাইল ফোন, টেলিগ্রাম গ্রুপে আবাবা অ্যাপসের বিভিন্ন কথোপকথনের স্ক্রিনশট, অ্যাপসটির বিভিন্ন কার্যক্রমের নথিপত্র ও কোম্পানির লোগো সম্বলিত গেঞ্জি জব্দ করেছে র‍্যাব। এ ঘটনায় শিবগঞ্জ থানায় মামলা দায়ের প্রক্রিয়া চলছে।

এম.এস.হোসেন/


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category




error: Content is protected !!
error: Content is protected !!