• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:১৪ পূর্বাহ্ন
শিরোনাম
গোমস্তাপুরে বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায় এসির তার চুরির ৩ ঘন্টার মধ্যে চোরকে আটক করে মালামাল উদ্ধার করল পুলিশ চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক শব্দসচেতনতা দিবস পালিত নাচোলে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার বরাদ্দের অর্থ লোপাটের অভিযোগ খামারিদের নাচোলে গুণীজন সংবর্ধনা ও শিক্ষার্থীদের মেধাবৃত্তি প্রদান নাচোল জামায়াত বিএনপির ৩ প্রার্থীর মনোনায়ন প্রত্যাহার নাচোলে নৃগোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে ৮লাখ ৯হাজার টাকা ও ১৬১টি সাইকেল বিতরণ চাঁপাইনবাবগঞ্জে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের জীবন মানোন্নয়নের ১৬৭ জনকে বাইসাইকেল বিতরণ সমসপুর দাখিল মাদ্রাসা সুপারের বিরুদ্ধে কোষাগার শূন্য করার অভিযোগ শিক্ষকদের ! শিবগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী

বাগমারায় ফসলের জমি নষ্ট করে, আবারো শুরু হয়েছে পুকুর কাটা

Reporter Name / ২৪৮ Time View
Update : বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩

বাগমারা প্রতিনিধি:


রাজশাহী বাগমারা উপজেলা ফসলের জমি নষ্ট করে প্রশাসনকে বৃদ্ধা আঙ্গুল দেখিয়ে আবারো শুরু হয়েছে পুকুর খননের ধুম এবং তা চলছে গত দুই সপ্তাহ ধরে । অভিযোগ পেয়ে প্রশাসন দায়সারা অভিযান পরিচালনা করছেন , তবে কোনভাবেই থামছে না পুকুর খনন যজ্ঞ। প্রতি বছর বাগমারা উপজেলার বিভিন্ন স্থানে পুকুর কাটার আগ্রাসনে ধ্বংস হয়েছে শত শত বিঘা ফসলের জমি। ফলে কৃষি জমি চাষাবাদে ব্যাপক হুমকির মুখে পড়েছে। খোঁজ নিয়ে জানা যায় যে, বাগমারা উপজেলার হামিররকুৎসা ইউনিয়নের অর্জুন পাড়া মৌজায় রুইয়ের বিলে ৩৫ বিঘা ফসলি জমিতে পুকুর কাটছেন তালঘড়িয়ার মোঃ আব্দুল মান্নান সহ এলাকার কয়েকজন প্রভাবশালী ব্যক্তি। গত ২৪ ফেব্রুয়ারি এলাকার জমি মালিক গনের পক্ষে উক্ত এলাকার একজন কৃষক পুকুর খনন বন্ধে ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসক রাজশাহী ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বাগমারা বরাবর লিখিত অভিযোগ দেন।  অভিযোগে কৃষকরা বলেন যে, এসব জমি ৩ ফসলি এবং প্রচুর ধান সহ অন্যান্য বিভিন্ন ফসল ফলে ।

এখন প্রভাবশালীরা এসব জমিতে জোরপূর্বক পুকুর কাটছেন।এই ৩০ বিঘা জমিতে পুকুর কাটা হলে এলাকার অনেক কৃষক জমি হারাবেন, ফসল উৎপাদন ব্যাপক ব্যাহত হবে। এলাকার ভুক্তভোগী কৃষকরা জানিয়েছেন বাগমারা উপজেলা আবাদি জমিতে পুকুর খননে উচ্চ আদালতের নিষেধাজ্ঞা রয়েছে। খোঁজ নিয়ে আরো জানা যায় যে ,বাগমারা উপজেলা গোয়ালকান্দি ইউনিয়নের সেনোপাড়া মৌজায় খামারু পাড়ার বিলে ২০ বিঘা ফসলি জমিতে পুকুর কাটছেন রেজাউল নামের একজন প্রভাবশালী ব্যক্তি এবং মাড়িয়া ইউনিয়নের বৈলসিংহ বাজার সংলগ্ন বিলে ১৫ বিঘা আবাদি কৃষি জমিতে আব্দুল লতিফ নামের একজন প্রভাবশালী ব্যক্তি পুকুর খনন করছেন ।এছাড়াও গনিপুর ইউনিয়নের মাদারিগঞ্জ আমতলির বিলে ১২ বিঘা ফসলি জমিতে চলছে অবৈধ পুকুর খনন ।প্রশাসনের কাছে অভিযোগ দিয়েও কোন কাজ হচ্ছে না বলে অভিযোগ করছেন বাগমারা উপজেলার কৃষকরা ।

তারা আরো জানান যে, সন্ধ্যার পর থেকে সারা রাত মহাৎসবে চলছে তাদের অবৈধ পুকুর খননের মহাযজ্ঞ । এদিকে এলাকাবাসীর অভিযোগ খননকারীরা কাজ শুরুর আগেই স্থানীয় প্রশাসন ও পুলশসহ স্থানীয় রাজনৈতিক নেতাদের ম্যানেজ করেই খনন কাজে সম্পৃক্ত হন প্রভাবশালী খননকারীরা ।

ফলে বাস্তবে প্রশাসনের অভিযান পরিচালনা প্রকৃত পক্ষে কোন ফল হচ্ছে না। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট বাগমারা উপজেলার সকল কৃষকের একটাই দাবি, এই উপজেলায় ফসলি জমিতে অবৈধভাবে পুকুর খনন বন্ধে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ।

এম.এস.হোসেন/. নাচোল নিউজ পেজ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category




error: Content is protected !!
error: Content is protected !!