• সোমবার, ২০ মে ২০২৪, ১২:২৯ অপরাহ্ন
শিরোনাম
রহনপুর রেলওয়ে শুল্ক স্টেশনের অবকাঠামো উন্নয়ন নিয়ে আলোচনা ও সহযোগিতা কামনায় মতবিনিময় সভা অনুষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জ ফুলকুঁড়ি স্কুলে অনুষ্ঠিত হলো আন্তঃশ্রেণী বিতর্ক প্রতিযোগিতা – ২০২৪ নাচোলে জাতীয় পুষ্টি সপ্তাহের সমাপনী অনুষ্ঠিত মহেশপুরে ড্রাগন চাষী মিলনের ২৬শ’ ড্রাগন গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা কোটালীপাড়া জোর পূর্বক ৭০ বিঘা ঘের তৈরি নাচোলে বিশ্ব “মা” দিবস উদযাপন নাচোলে নবনির্বাচিত চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান কে সংবর্ধনা নাচোলে বজ্রপাতে এক যুবকের মৃত্যু গোমস্তাপুরে উপজেলা পরিষদ নির্বাচনে  আশরাফ আলী আলিম নির্বাচিত নাচোল উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আব্দুল কাদের ভাইস চেয়ারম্যান পদে কামাল উদ্দিন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে শামীমা ইয়াসমিন বেসরকারিভাবে নির্বাচিত।

আজ বিশ্বকাপের ফাইনাল: কার হাতে উঠবে শিরোপা?

Reporter Name / ২৩৯ Time View
Update : রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩

নিউজ ডেস্কঃ


আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ১৩তম ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে স্বাগতিক ভারত ও অস্ট্রেলিয়া। দীর্ঘ ৪৬ দিনের ক্রিকেট মহাযজ্ঞের পর্দা নামছে রোহিত ও প্যাট কামিন্স বাহিনীর ফাইনালের মধ্য দিয়ে। বিশ্বকাপে ভারত টানা ১০ জয়ে অপরাজিত রয়েছে। অন্য দিকে অজিরা প্রথম দুই ম্যাচে হারার পর টানা ৮ ম্যাচ জিতে ফাইনালে জায়গা করে নিয়েছে।

২০১১ সালে ঘরের মাঠে নিজেদের সর্বশেষ বিশ্বকাপ জিতেছিল টিম ইন্ডিয়া। অন্যদিকে পাঁচবারের চ্যাম্পিয়ন অজিরা ভারতের মাটিতে ১৯৮৭ সালে জেতে নিজেদের প্রথম বিশ্বকাপ। আহমেদাবাদে আজ তাই হবে সেয়ানে সেয়ানে লড়াই। ঘরের মাঠে বিশ্বকাপ জেতার স্রোত অব্যাহত রেখে ম্যান ইন ব্লুরা তাদের তৃতীয় শিরোপা তুলে নেবে নাকি প্যাট কামিন্সের নেতৃত্বে অজিরা গড়বে নতুন ইতিহাস, তা জানা যাবে আজই। বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে দুপুর আড়াইটায়।

এবার বিশ্বকাপে লিগপর্বে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়েছে ভারত। এরপর বিদ্যুৎ গতিতে ছুটেছে ভারতের জয়রথ। টানা দশ ম্যাচ জিতে অপরাজিত থেকে বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিয়েছে টিম ইন্ডিয়া। সেমিতে নিউজিল্যান্ডকে ৭০ রানে হারিয়ে ২০১১ সালের পর আবারো বিশ্বকাপের ফাইনালে ওঠেছে ভারত। ভারতের পর লিগপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছেও হার মানে অস্ট্রেলিয়া। তবে প্রথম দুই ম্যাচে হারের পর আর পেছন ফিরে তাকাতে হয়নি অজিদের।

টানা ৮ ম্যাচ জিতে ফাইনালে জায়গা করে নিয়েছে ওয়ার্নার-স্মিথরা। বিশ্বকাপের আগে ভারতের ব্যাটিং নিয়ে কিছুটা দুশ্চিন্তা ছিল। শুভমান গিল কিংবা বিরাট কোহলিরা ছন্দে থাকলেও রান পাচ্ছিলেন না অধিনায়ক রোহিত শর্মা কিংবা লোকেশ রাহুলরা। এ ছাড়া মিডল অর্ডারে আস্থার প্রতিদান দিতে পারছিলেন না সূর্যকুমার যাদবরাও। তবে ঘরের মাঠে বিশ্বকাপ খেলতে নেমে দুর্দান্ত ফর্মে ভারতের ব্যাটাররা। ভারত যে ১০টি ম্যাচে জিতেছে, প্রতিটিতেই প্রথম পাঁচ ব্যাটাররা রান পেয়েছেন। রোহিত ভালো শুরু করছেন। পরের দিকে কোহলি, শ্রেয়াস আয়ার, লোকেশ রাহুলরাও রান পাচ্ছেন।

ফাইনালে শক্তিশালী ভারতকে মোকাবিলার জন্য অস্ট্রেলিয়া পুরোপুরি প্রস্তুত বলে জানিয়েছেন অজি পেসার হ্যাজেলউড। তিনি বলেন, ‘সত্যি বলতে, ভারত খুবই ভালো ক্রিকেট খেলছে। তাদের ভালো মানের পেসার, স্পিনার ও ব্যাটার আছে। প্রতিটা বিভাগেই ভালো পারফর্ম করছে তারা।’ বিশ্বকাপে লড়াইয়ের এ পর্যন্ত ভারত-অস্ট্রেলিয়া ১৩ ম্যাচে মুখোমুখি হয়েছে। তাতে অস্ট্রেলিয়ার ৮ জয়ের বিপরীতে ভারতের জয় ৫টিতে। বিশ্বকাপে প্রথমবার দুই দল মুখোমুখি হয় ১৯৮৩ সালে। যেখানে দুই ম্যাচে উভয় দলই একটি করে ম্যাচ জিতেছিল। ১৯৮৭ বিশ্বকাপেও দুইবার দেখা হয়েছিল দুই দলের। সেবারও একটি করে ম্যাচ জিতেছিল ভারত ও অস্ট্রেলিয়া। পরের চার বিশ্বকাপে ভারত একবারো অজিদের বিপক্ষে জয় তুলে নিতে পারেনি।

১৯৯২ বিশ্বকাপে অস্ট্রেলিয়া ১ রানে ভারতকে হারায়। পরের আসরে ভারত ১৬ রানে জিতে বদলা নেয়। ১৯৯৩ সালের আসরে অস্ট্রেলিয়া জিতেছিল ৭৭ রানে। ২০০৩ সালে গ্রুপপর্বে ভারতকে ৯ উইকেটে হারানোর পর ফাইনালেও ১২৫ রানে হারিয়ে শিরোপা জিতে নেয় অজিরা। ২০১১ বিশ্বকাপে মোহালিতে কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়ে বদলা নেয় মহেন্দ্র সিং ধোনির দল। ২০১৫ বিশ্বকাপের সেমিফাইনালে আবার অস্ট্রেলিয়া ভারতকে ৯৫ রানে হারিয়ে বদলা নেয়। শেষ দুটি ম্যাচ অবশ্য ভারতই জিতেছে, ২০১৯ ও চলতি আসরের গ্রুপপর্বে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category




error: Content is protected !!
error: Content is protected !!