• রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৫০ পূর্বাহ্ন
শিরোনাম
চাঁপাইনবাবগঞ্জে পৃথক ২টি সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত, সড়ক অবরোধ চাঁপাইনবাবগঞ্জে ডিএনসির অভিযানে ৪ কেজি গাঁজাসহ ১ ব্যক্তি গ্রেপ্তার অতিরিক্ত ভালোবাসা ঠিক নয় আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে নাচোলে আওয়ামীলীগের বর্ধিতসভা অনুষ্ঠিত নাচোল উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগের বর্ধিতসভা অনুষ্ঠিত। সাংবাদিক কল্যাণ তহবিলের ত্রি-বার্ষিকী কমিটি গঠন সভাপতি আসাদুল্লাহ, সম্পাদক শাকিল সাংবাদিক কল্যাণ তহবিলের কমিটি গঠন, সভাপতি আসাদুল্লাহ, সম্পাদক শাকিল ৭দশক পর নাচোলে ইলামিত্র সংগ্রহশালার উদ্বোধণ দিনাজপুরে বাবার লাশ বাড়িতে রেখে এসএসসি পরীক্ষায় অংশ নিলেন ছেলে নাচোলে ডাসকোর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত

সাপাহার জবই বিলে ২৫কোটি টাকার মৎস্য আহরণের সম্ভাবনা

Reporter Name / ৮৩ Time View
Update : শুক্রবার, ২২ ডিসেম্বর, ২০২৩

 

মনিরুল ইসলাম, সাপাহার (নওগাঁ) প্রতিনিধি:


নওগাঁর সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মৎস্য আহরণ কাজের শুভ উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টার দিকে উক্ত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।উপজেলা নির্বাহী অফিসার মাসুদ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক গোলাম মাওলা।

এসময় জবই বিলের বাগডাঙ্গা ঘাটে বিল প্রাঙ্গনে অনুষ্ঠিত মৎস্য আহরণ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে নওগাঁ জেলা পুলিশ সুপার মুহাম্মদ রশিদুল হক, উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান হোসেন, উপজেলা মৎস্য কর্মকর্তা মোসা: রোজিনা খাতুন প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মৎস্য কর্মকর্তা রোজিনা খাতুন জানান যে, এবছর প্রচন্ড খরায় কষ্ট করে বিলের অভায়াশ্রমে মা’মাছ গুলিকে রক্ষা করায় বিলে প্রচুর পরিমান মাছের জম্ম হয়েছে, যার ফলে এবছর এই বিলে ৫৫৫মে:টন মাছ উৎপাদনের লক্ষ মাত্রা ধরা হয়েছে যার মূল্য প্রায় ২৫কোটি টাকার মত। গত বছর এই বিল হতে মাৎস্য আহরণের পরিমান ছিল ৫২৭মে:টন। তিনি আরোও জানান যে, সাপাহার উপজেলার জবই বিল মৎস্য প্রকল্পের ৭৯৯জন মৎস্যজীবী এই মৎস্য সম্পদ আহরণের কাজে নিয়োজিত থাকবে। গত বছর পকল্পের মেয়াদ শেষ হওয়ায় প্রতি দিন ৪হাজার ৩শ ৮৪টাকা করে রাজস্ব কোষাগারে জমা দিয়ে বিলটি জেলা প্রসাশসক এর দপ্তর হতে লিজ গ্রহণ করে মৎস্যজীবীগন মাছ চাষ করে আসছে। গত মার্চ মাসে বিলে মাছ ধরা বন্ধ ঘোষনা করে দীর্ঘ ৬মাস পরে বৃহস্পতিবারে মৎস্য আহরণের উদ্বোধন করা হয়। জবই বিল প্রকল্পের মৎস্যজীবী দল নেতা মোন্তাজ আলী, ও বকুল হোসেন এর সাথে কথা হলে তারা জনান যে, অন্যান্য বছরের তুলনায় এবছর বিলে প্রচুর পরিমান মাছ রয়েছে, সকল মৎস্যজীবীগন এবারে অনেক লাভের মুখ দেখবেন। তাদের প্রকল্পে বর্তমান মৎস্য আহরণের ৫% হিসেবে সঞ্চিত টাকার পরিমান ৩১লক্ষ ৩৮হাজার। যা হতে প্রতিবছর মৎস্যজীবীগন ঈদ পরবে ও বিভিন্ন উৎসবে অর্থ খরচ করে থাকেন। বর্তমান সরকারের শাসনামলে ঐতিহ্যবাহী জবই বিলটি মৎস্যজীবীদের মাঝে প্রকল্প তৈরী করে দেয়ায় সাপাহারে মৎস্যজীবীগন বেশ সুখেই রয়েছেন। ভবিষ্যতে প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করলে এলকার মৎস্যজীবীগন অতীতের তুলনায় সুখে জীবন যাপন করবে তাই তারা প্রকল্পের মেয়াদ বৃদ্ধির জন্য সরকার বাহাদুরের দৃষ্টি কামনা করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category




error: Content is protected !!
error: Content is protected !!