আজ মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ০৫:২৩ পূর্বাহ্ন

কমলগঞ্জের মণিপুরি মৃদঙ্গের তালে তালে ঢাকায় রঙ্গমেলা উৎসব শুরু!

রফিকুল ইসলাম জসিমঃ

রাজধানীর আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘরে মণিপুরি মৃদঙ্গের তালে তালে শুরু হলো নাটকের দল বটতলার আয়োজনে ‘বটতলা রঙ্গমেলা’র এবারের আসর।

রঙ্গমেলা উৎসবের উদ্বোধন করেন নাট্যজন আতাউর রহমান। প্রধান অতিথি সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল। বিশেষ অতিথি তরুণ নাট্যকার- সাধনা আহমেদ, রুমা মোদক ও শুভাশিস সিনহা ছিলেন৷

শনিবার উদ্বোধনী পরিবেশনায় অংশ নিলেন মৌলভীবাজারে কমলগঞ্জে মণিপুরি থিয়েটার। ‘ঢাকা করতালে বাজুক জীবন’ শিরোনামে কবি ও নাট্যকার শুভাশিস সিনহার ভাবনা ও পরিকল্পনায় একটি পরিবেশনা মঞ্চস্থ হয় ।

এগার দিনব্যাপী আন্তর্জাতিক এই রঙ্গমেলায় প্রতিদিন ‘মূল রঙ্গমঞ্চে’ সন্ধ্যা সাড়ে ৭টায় বটতলাসহ বাংলাদেশের ২টি এবং বিদেশের ৮টি দল তাদের নাটক পরিবেশন করবে। অংশগ্রহণকারী দেশগুলো হলো- বাংলাদেশ, ভারত, স্পেন, ইরান ও নেপাল। প্রতিদিন বহিরাঙ্গনে ‘নাদিম মঞ্চে’ থাকছে নাটক, গান, কবিতা, মূকাভিনয়, নাচসহ বিভিন্ন আনন্দ আয়োজন, যা মূলত শুরু হবে সন্ধ্যা ৬টায়।

গতবারের মতো এবারো থাকছে দেশের ৮টি বিভাগের ৮ নাট্যজনকে সম্মাননা প্রদান- যারা খুব নীরবে-নিভৃতে দীর্ঘদিন ধরে নাট্যচর্চাকে এগিয়ে নিতে অক্লান্ত পরিশ্রম করেছেন এবং করছেন। এ ছাড়া রঙ্গমেলায় প্রতিবারই মঞ্চের একজন গুণী শিল্পীকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। এবারের রঙ্গমেলায় আজীবন সম্মাননা প্রদান করা হবে খ্যাতিমান অভিনেতা, নাট্যকার, নির্দেশক মামুনুর রশীদকে। এবারের রঙ্গমেলায় বটতলা যুক্ত করতে যাচ্ছে আরেকটি ভিন্ন মাত্রা। বিভাগীয় নাট্যজনদের পাশাপাশি এবার পর্দার অন্তরালের ১০ জন মানুষকে সম্মান জানানো হবে, যারা দীর্ঘদিন ধরে মঞ্চ নাটককে সফল করতে অন্তরালে থেকে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

error: Content is protected !!