আজ সোমবার, ০১ Jun ২০২০, ১২:০০ অপরাহ্ন
Smiley face

২০০ কোটি মুসলিমের ভাগ্য ‘পাঁচের হাতে’ নয়: এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক:
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের হাতে বিশ্বের পৌনে ২০০ কোটি মুসলমানের ভাগ্য কুক্ষিগত থাকতে পারে না বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। বৃহস্পতিবার মালয়েশিয়ার কুয়ালালামপুর সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।

এরদোগান বলেন, বিশ্ব পাঁচের চেয়েও বড়। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য ভেটো ক্ষমতা রাখে ফলে ছোট দেশেগুলোর জন্য বিপত্তি হয়।

‘পৃথিবী পাঁচের চেয়েও বড়’ এই স্লোগান বারবার উচ্চারণ করে এরদোগান নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী দেশ চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সমালোচনা করেন।

এরদোগান আরও বলেন, এসব থেকে নিশ্চুপ রাখতে অভ্যুত্থান প্রচেষ্টা, অর্থনৈতিক সন্ত্রাস ও অপবাদসহ নানা চাপের মুখে তুরস্ক মাথা নত করেনি।

তিনি জোর দিয়ে বলেন, তারা তুরস্কের কণ্ঠরোধ করার চেষ্টা করেছে, আর আমরা পাশাপাশি ফিলিস্তিন, গাজা, রোহিঙ্গা, লিবিয়া, সোমালিয়া এবং সিরিয়ার দিকে মনোযোগী হওয়ার চেষ্টা করেছি।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি, ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি এবং বৈঠকের আয়োজক দেশ মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ।

Print Friendly, PDF & Email
error: Content is protected !!