আজ রবিবার, ১৯ জানুয়ারী ২০২০, ০২:২৭ অপরাহ্ন

কারাবন্দিদের জন্য বড় সুখবর

এখন থেকে কারাবন্দিদের মোবাইল ফোনের মাধ্যমে আত্মীয়-স্বজনের সঙ্গে কথা বলার সুযোগ সৃষ্টি করতে যাচ্ছে সরকার। তাই দেশের সব কারাগারে তৈরি করা হবে স্বজন লিংক। বন্দিরা তাদের আত্মীয় স্বজনের সঙ্গে ৫ থেকে সর্বোচ্চ ১০ মিনিট পর্যন্ত কথা বলতে পারবেন।

তবে বন্দিদের সব কথোপকথন নজরদারি ও রেকর্ড করা হবে। প্রযুক্তির উৎকর্ষের প্রেক্ষাপটে বিশ্বের অনেক দেশে কারাগারে বন্দিদের ফোন ব্যবহারের ব্যবস্থা থাকলেও বাংলাদেশে এটাই প্রথম উদ্যোগ।

img-add

এদিকে প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী কার্যালয়ের এক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের সার্ভিস ইনোভেশন ফান্ডের মাধ্যমে টাঙ্গাইল জেলা কারাগারে ২০১৮ সালের ২৮ মার্চ পরীক্ষামূলক এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। এর পরিপ্রেক্ষিতে দেশের সব কারাগারে ‘স্বজন লিংক স্থাপন’ শীর্ষক প্রকল্পের আওতায় এমন উদ্যোগ।

এই প্রকল্পের মোট ব্যয় হবে প্রায় ৪৯ কোটি ৯৭ লাখ ৬৫ হাজার টাকা। প্রকল্পের আওতায় কারাগারে মোবাইল বুথ স্থাপন বা স্বজন লিংক স্থাপন করা হবে। প্রকল্পটি চলতি সময় থেকে ২০২২ সালের জুন মেয়াদে বাস্তবায়ন করা হবে।

জানা যায়, প্রকল্পের আওতায় ৬৮টি কারাগারে ৯৯টি ভবনে সর্বমোট বুথ সংখ্যা হবে ৩৬৫টি। ইতোমধ্যেই অনুমোদিত কয়েকটি প্রকল্পের আওতায় বিদ্যমান কারাগারগুলোর মধ্যে অনেকগুলো সম্প্রসারণ করা হচ্ছে। একারণে বন্দির সংখ্যা বিবেচনায় নিয়ে প্রস্তাবিত বুথের সংখ্যা পুনঃনির্ধারণ করা হবে। এছাড়াও ৬৮টি কারাগারের মধ্যে নতুন ৬৭টি কারাগারে এবং টাঙ্গাইল কারাগারের জন্য প্রয়োজনে নারী বন্দিদের জন্য আলাদা বুথের ব্যবস্থা করা হবে।

এ ব্যাপারে সহকারী কারা মহাপরিদর্শক (প্রশাসন) মো. ওবায়দুর রহমান জানান, কারাগারে স্বজন লিংক স্থাপন করতে যাচ্ছি। এ পরিপ্রেক্ষিতে প্রকল্প হাতে নেওয়া হচ্ছে। প্রকল্পের ফলে বন্দিরা স্বজনের সঙ্গে কথা বলতে পারবেন। কথা বলার সময় আমাদের লোকজন সঙ্গে থাকবেন। কী ধরনের কথা বলছেন তা নজরদারি করা হবে। সর্বোচ্চ ৫ থেকে ১০ মিনিট পর্যন্ত কথা বলতে পারবেন বন্দিরা।

error: Content is protected !!