আজ সোমবার, ০৩ অগাস্ট ২০২০, ১০:০৩ অপরাহ্ন
Smiley face

বৃষ্টি থামলেই আসবে হাড় কাঁপানো শীত

অবশেষে আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস সঠিক হলো। সারাদেশে অঝোর ধারায় ঝরছে বৃষ্টি। সর্বোচ্চ বৃষ্টি হয়েছে কক্সবাজারে। রাজধানীতেও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ঝরছে গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত থেকে। বৃষ্টি থামলেই হাড় কাঁপানো শীত নামবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আজ ৩ জানুয়ারি শুক্রবার সকালে আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, ‘বৃহস্পতিবার রাতে দেশের বিভিন্ন অঞ্চলে হালকা বৃষ্টি শুরু হয়েছে। শুক্রবার সকাল ৭টা থেকে রাজধানীসহ প্রায় সারাদেশে বৃষ্টি হচ্ছে। বৃষ্টি আগামী ৫ জানুযায়ি পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এরপর রংপুর বিভাগসহ দেশের বেশ কিছু অঞ্চলে শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। পূর্বাভাস অনুযায়ী দুই থেকে তিনটি শৈত্যপ্রবাহ বয়ে গেলে এ মাসে শীতের তীব্রতা বাড়বে।’

এদিকে আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুউদ্দিন আহমেদ জানিয়েছেন, বৃষ্টির পর থেকে একটি তীব্র শৈত্যপ্রবাহ আসবে। আকাশ মেঘলা থাকায় এখন তাপমাত্রা বেশিই আছে। তবে মেঘলাভাব কেটে গেলে তাপমাত্রা কমে যাবে। এর ফলে গত ডিসেম্বরের চেয়ে এ মাসে শীতের তীব্রতা বাড়তে পারে।

এদিকে সর্বোত্তরের হিমেল বাতাসে কাবু হয়ে পড়েছেন দেশের সর্ব-উত্তরের এই জনপদের বাসিন্দারা। হাড় কাঁপানো শীতে চরম দুর্ভোগে পড়েছে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ। হিমালয়ের খুব কাছাকাছি জেলা হওয়ায় পঞ্চগড়ে উত্তর-পশ্চিম দিক থেকে হিমবায়ু প্রবেশ করায় তাপমাত্রা ক্রমাগত কমে যাচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা।

Print Friendly, PDF & Email
error: Content is protected !!