আজ শনিবার, ১৮ জানুয়ারী ২০২০, ১২:২৮ পূর্বাহ্ন

২০২০ সালের প্রথম মহাজাগতিক চন্দ্রগ্রহণ আজ

মহাকাশ চর্চা যারা করেন বা নিছকই মহাজাগতিক বিভিন্ন বিষয়ে আগ্রহী, তাঁদের জন্য সুখবর। ২০২০-তে দেখা যাবে মোট ছয়টি গ্রহণ। কিন্তু ভারত থেকে দেখতে পাওয়া যাবে এর মধ্যে মোটে তিনটি গ্রহণ। বাকি তিনটি গ্রহণ দেখতে হলে আপনাকে যেতে হবে অন্য দেশে।

এই ছটি গ্রহণের মধ্যে চারটি হচ্ছে চন্দ্রগ্রহণ, অন্য দুটি হল সূর্যগ্রহণ। এ কথা জানালেন উজ্জ্বয়িনীর জিওয়াজি অবসারভেটরির প্রধান ড. রাজেন্দ্রপ্রকাশ। ১০ জানুয়ারির পেনুমব্রাল চন্দ্রগ্রহণ দিয়ে শুরু হচ্ছে ২০২০-র মহাজাগতিক ঘটনা। এটি ভারত থেকে দেখা যাবে।

img-add

শুক্রবার রাত ১০.৩৬ মিনিটে গ্রহণ লাগবে, গ্রহণ ছেড়ে যাবে ১১ জানুয়ারি রাত ২.৪৪ মিনিটে। যখন সূর্য, পৃথিবী ও চাঁদ এমন রেখায় অবস্থায় করে যাতে সূর্যের কিছুটা আলো চাঁদের ওপর পড়তে বাধা পায়, তখন পেনুমব্রাল চন্দ্রগ্রহণ ঘটে।

এর পরে ৫ ও ৬ জুন রাতে ফের একটি পেনুমব্রাল চন্দ্রগ্রহণ হবে। এটিও ভারত থেকে দেখা যাবে। এরপরে ৫ জুলাই এবং ৩০ নভেম্বর আরও দুটি পেনুমব্রাল চন্দ্রগ্রহণ ঘটবে। তবে দুটি ক্ষেত্রেই ভারতে সূর্যাস্তের আগেই গ্রহণ হওয়ায় এর একটিও এ দেশে বসে দেখা যাবে না। ২১ জুন একটি সূর্যগ্রহণ হবে। এটি ভারত থেকে দেখা যাবে। এর পরে ১৪ ডিসেম্বর হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। কিন্ত ভারতে তখন রাত থাকবে বলে এখান থেকে তা চাক্ষুস করা যাবে না।সুত্র: এই সময়

error: Content is protected !!