আজ বুধবার, ১৫ Jul ২০২০, ০৪:৪২ অপরাহ্ন
Smiley face

পূজার দিনে নির্বাচন না দেয়ার দাবিতে শাহবাগে ঢাবি শিক্ষার্থীদের অবরোধ

সরস্বতী পূজার দিনে ঢাকার দুই সিটি নির্বাচন না দেয়ার দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। মঙ্গলবার বিকেল ৫টার দিকে ঢাবির বিভিন্ন হলের আবাসিক শিক্ষার্থীরা শাহবাগে অবরোধ শুরু করেন। আধ ঘণ্টার মতো সড়ক অবরোধ রাখার পর তারা রাস্তা ছেড়ে দেন। তবে, ১৮ ঘণ্টার মধ্যে দাবি মানা না হলে নির্বাচন কমিশন ঘেরাও করার আল্টিমেটাম দিয়েছে শিক্ষার্থীরা।

এর আগে মঙ্গলবার দুপুরে সরস্বতী পূজার কারণে ভোটগ্রহণের তারিখ পেছানোর নির্দেশনা চেয়ে করা রিট আবেদন খারিজ করে দেন হাইকোর্ট। ফলে পূর্বনির্ধারিত ৩০ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হতে কোনো বাধা নেই।

মঙ্গলবার বিকেলে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদেশের পর রিটকারী আইনজীবী আপিল করার কথা জানিয়েছেন। এর আগে গতকাল ভোটের তারিখ পরিবর্তন চেয়ে করা রিটের শুনানি শেষ হয়। আদালত সরকারি ছুটির গেজেট দাখিল করারও নির্দেশ দেন। সরস্বতী পূজার কারণে ৩০ জানুয়ারি ভোট গ্রহণের নির্ধারিত তারিখ পেছাতে গত ৫ জানুয়ারি রিট করেন আইনজীবী অশোক কুমার।

গত ২২শে ডিসেম্বর প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা নির্বাচনের তফসিল ঘোষণা করেন। সে অনুযায়ী নির্বাচনের ভোট গ্রহণ করার তারিখ নির্ধারণ করা হয় ৩০ শে জানুয়ারি। তফসিল ঘোষণার কয়েকদিন পর হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের পক্ষ থেকে নির্বাচন পেছানোর দাবি জানানো হয়। এ বিষয়ে তারা নির্বাচন কমিশনকেও চিঠি দিয়েছে।

নির্বাচন কমিশনের বক্তব্য, সরকারি ক্যালেন্ডার অনুযায়ী ভোটের তারিখ ৩০শে জানুয়ারি নির্ধারণ করেছে ইসি। ২৯শে জানুয়ারি ঐচ্ছিক ছুটি। ৩১শে জানুয়ারি শুক্রবার। ২ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরু। সবদিক বিবেচনা করেই ৩০ জানুয়ারি ভোটের তারিখ নির্ধারণ করা হয়।

Print Friendly, PDF & Email
error: Content is protected !!