আজ বৃহস্পতিবার, ০৪ Jun ২০২০, ০৫:০২ অপরাহ্ন
Smiley face

ঝালকাঠিতে জেলা প্রশাসকের হাতে নিজের লেখা কাব্যগ্রন্থ তুলে দিলেন কবি লিটন তালুকদার

ঝালকাঠি॥ ২ মার্চ সোমবার বেলা ১০ টায় তরুন কবি ও সাংবাদিক লিটন তালুকদারের কাব্যগ্রন্থ ২০২০ সালের একুশে বইমেলায় প্রথম প্রকাশিত বেশ আলোচিত কাব্যগ্রন্থ ‘বাসযোগ্য একখন্ড জমি চাই, এ গ্রহন্থটি তুলে দিলেন ঝালকাঠি জেলা প্রশাসক মো. জোহর আলীর হাতে। এসময় উপস্থিত ছিলেন ঝালকাঠি পৌরসভার মেয়র মো. লিয়াকত আলী তালুকদার, তার লেখা বাসযোগ্য একখন্ড জমি চাই বইয়ের লেখকের সাথে। তরুন প্রজন্মের লেখক লিটন তালুকদার। পুরো নাম আলহাজ্ব মো. আমিনুল ইসলাম লিটন তালুকদার। ধীরে ধীরে তিনি লিখে এ বছর তৈরী করেছেন ৬৯ পৃষ্ঠার পুরো একটি বই।
তরুন এবং যুবক-যুবতী পাঠক এমনকি বুড়োরাও বইটি কিনছেন। সমাজ সভ্যতাকে নিয়ে পুরো লেখাটির মাঝে ফুঁটে উঠেছে মানুষের জীবনের চাওয়া পাওয়া কিংবা বাস্তবতার চিত্র।
কথা প্রসঙ্গে লেখক লিটন তালুকদার জানান, আধুনিক সমাজের বিবেক, ব্যক্তিত্ব, আন্তরিকতা ও ব্যক্তিত্বের উন্নয়নে বইটি গুরুত্ববহ। যেখানে থাকবেনা মানুষ- মানুষের বিরোধ। লোভ, হিংসা আর হানাহানিতে ব্যস্ত এই জগৎ সংসার। ধর্ম নিয়েও চলছে প্রতিযোগিতা। চলছে রাজনীতির নোংরা খেলা। তাই আমাদের সভ্যতা উন্নয়নের জন্য খুটিনাটি বিষয় নিয়ে বইটিতে তুলে ধরার চেষ্টা করেছি মাত্র। এটি তার প্রথম কাব্যগ্রন্থ। প্রতিবছর তিনি বিভিন্ন বিষয়ে বই প্রকাশ করবেন বলেও আগ্রহ প্রকাশ করেন। এই বইটি প্রকাশ করেছে ঢাকার প্রকাশনা প্রিয়মুখ। বইমেলার ২৪৫-২৪৬টি ষ্টলে বইটি পাওয়া যাচ্ছে। ব্যক্তি জীবনে এই লেখক লিটন তালুকদার ছাত্র রাজনীতি থেকে শুরু করে সুশিক্ষায় শিক্ষিত হয়ে,শুরু করেন ব্যবসার সাথে সাথে রাজনীতি। এরপর বহু বছর ধরে সমাজের খুটিনাটি বিষয় নিয়ে শুরু করেন সাংবাদিকতা। রাজনীতি তার পেশা না হলেও বঙ্গবন্ধুর আদর্শ তিনি লালন করেন। সুগন্ধা নদীঘেরা, কবি কামিনী রায়, কবি জীবনানন্দ দাসের জেলা যেখানে আগে দিত্বীয় কলকাতা হিসাবে খ্যাত সেই ঝালকাঠির একটি সম্ভ্রান্ত পরিবারের তার জন্ম। লিটন তালুকদারের একটি মেয়ে ও একটি ছেলে পরিবারে তারা চারজনের একটি সুখী পরিবার।
ঝালকাঠি জেলায় লিটন তালুকদার নামে তাকে ছোট বড় সকলেই চিনে। গরিব, অসহায়, সাধারন মানুষের সেবায় নিজেকে সব সময় নিয়োজিত রেখেছেন। তার বাবা বর্তমানে ঝালকাঠি পৌরসভার স্বনামধন্য মেয়র ও পৌরআওয়ামীলীগের সভাপতি।

Print Friendly, PDF & Email
error: Content is protected !!