আজ বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ০৩:৩৮ পূর্বাহ্ন
Smiley face

গ্রামীণ এলাকার ইন্টানেট গ্রাহক ২২.৭ কোটি,ব্যবহারে এগিয়ে গ্রামের মানুষ

ইন্টারনেট ব্যবহারে এগিয়ে গ্রামের মানুষছবি – সংগৃহিত
ভারতে শহর থেকে গ্রামের মানুষ ইন্টারনেট ও স্মার্টফোন বেশি ব্যবহার করেন। শহরের থেকে গ্রামীণ এলাকায় ১০ শতাংশ বেশি ইন্টারনেট ব্যবহার হয়। শহরে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা যেখানে ২০.৫ কোটি, সেখানে গ্রামীণ এলাকার ২২.৭ কোটি বলে জানা গেছে। খবর এনডিটিভি

এক সমীক্ষায় বলা হয়েছে এই পরিবর্তন এসেছে স্মার্টফোন এবং হাই-স্পিড ডেটার কারণে। চলতি বছরের জানুয়ারিতে প্রথমবার ভারতীয় স্মার্টফোনের বাজার আমেরিকার বাজারকেও পেছনে ফেলে দেয়। চিনের পর ভারত দ্বিতীয় স্মার্টফোনের বাজার হয়ে উঠেছে।

বর্তমানে ভারতে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৫০.৪ কোটি, চিনের কাছে তা দ্বিতীয়। চিনে রয়েছে সবচেয়ে বেশি ইন্টারনেট ব্যবহারকারী, যার সংখ্যা ৮৫০ কোটি।

ডিজিটাল ইন্ডিয়া হ্যাশট্যাগ দিয়ে এক টুইটে বিজেপির পক্ষ থেকে বলা হয়েছে, এবার গ্রাম ও শহরের বিভেদ ঘুচবে। প্রথমবার ভারতে শহরাঞ্চলের থেকে গ্রামীণ এলাকায় ইন্টারনেট ব্যবহারকারী সংখ্যা বেশি। ২০১৯ এর নভেম্বরে গ্রামীণ এলাকায় ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ২২.৭ কোটি এবং শহরে ভারতের ক্ষেত্রে সেই সংখ্যাটা ছিল ২০.৫ কোটি। এককভাবে ইন্টারনেট উল্লখযোগ্যভাবে গ্রাম ও শহরের মধ্যে সেতুবন্ধন করেছে।

২০১৭ সালে ইন্ডিয়া মোবাইল কংগ্রেসের একটি প্রতিবেদনে বলা হয়, ভারতের মোট ইন্টারনেট ব্যবহারকারী ৩৩ শতাংশ, গ্রামীণ এলাকায় সেই সংখ্যাটা ১৬ শতাংশ।

২০১৮ সালের শুরুর দিকে ইন্টারনেট ও মোবাইল অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া জানিয়েছে, ভারতের শহরে ১৯২ মিলিয়ন ব্যবহারকারী রয়েছেন, যার কাছাকাছি রয়েছে গ্রামের মানুষ।

Print Friendly, PDF & Email
error: Content is protected !!