আজ বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ০৩:৫৫ পূর্বাহ্ন
Smiley face

শরীরচর্চার জন্য কতটা সময় উপযোগী?

ব্যায়াম আমাদের শরীরকে ফিট রাখতে সাহায্য করে। কিন্তু অনেকেই জানেন না কতটা সময় বা মাসে কতদিন ব্যায়াম করা যাবে। ব্যায়ামের জন্য আমাদের এই বিষয়গুলি খেয়াল রাখতে হবে। আর তা হচ্ছে-

প্রতিদিন ৯০ মিনিটের বেশি ব্যায়াম মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে। একেবারেই যারা শরীরচর্চা করেন না তাদের তুলনায় যারা প্রতিদিন তিন ঘণ্টার বেশি সময় সাইক্লিং, অ্যারোবিক্স বা জিম করেন তাদের মানসিক স্বাস্থ্যের অবনতি বেশি ঘটে, একটা গবেষণায় জানা গেছে এই তথ্য।

দ্যা ল্যানসেট সাইক্রিয়াট্রিতে প্রকাশিত একটা গবেষণায় জানা গেছে, যে সকল মানুষ সপ্তাহে তিন থেকে পাঁচ দিন শরীরচর্চা করেন তাদের মানসিক অবস্থা, যারা নিয়মিত শরীরচর্চা করেন তাদের তুলনায় ভালো থাকে। যারা প্রতিদিন শরীরচর্চা করেন তাদের মধ্যে অবসেশন দেখা যায় যা খারাপ মানসিক স্বাস্থ্যের লক্ষণ।

ইউএসের ইয়েল ইউনিভার্সিটির সহঅধ্যাপক অ্যাডাম চেকউর্ড জানান, আগে মনে করা হত, যত বেশি শরীরচর্চা করা যাবে মানসিক স্বাস্থ্য তত ভালো থাকবে। কিন্তু গবেষণায় দেখা গেছে আসলে তা ঘটে না।

তিনি আরও জানান, মাসে ২৩ বারের বেশি শরীরচর্চা করলে বা দিনে ৯০ মিনিটের বেশি শরীরচর্চা করলে মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব পড়ে।

শরীরচর্চার ফলে হার্টের সমস্যা, স্ট্রোক, ডায়াবেটিস ইত্যাদি রোগে আক্রান্ত হওয়ার ভয় কম থাকে। তাই নিয়ম মেনে শরীরচর্চা করা প্রয়োজন।

Print Friendly, PDF & Email
error: Content is protected !!