আজ সোমবার, ০১ Jun ২০২০, ১২:৪০ অপরাহ্ন
Smiley face

চীনে করোনা রোগী শূন্যের কোটায়

২০১৯ সালের ৩১ ডিসেম্বর। চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে শুরু হয়েছিল নভেল করোনাভাইরাসের সংক্রমণ। তবে প্রাণঘাতী এই ভাইরাসের হানায় সারাবিশ্ব যখন দিশেহারা, তখন এর উৎপত্তিস্থল চীনে এই প্রথম শূণ্যের কোটায় নেমে এসেছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা।

শনিবার জাতীয় স্বাস্থ্য কমিশন এক বিবৃতিতে নিশ্চিত করে যে, আগের দিন করোনায় চারজন নতুন আক্রান্ত হলেও গতকাল তা ছিল শূন্য। অবশ্য সাংহাই ও জিলিনের দুজনকে করোনা রোগী হিসেবে সন্দেহ করা হচ্ছে বলে জানায় তারা। উপসর্গ ছাড়া নতুন করোনা রোগীর সংখ্যা ৩৫ থেকে কমে ২৮ জনে নামার কথা জানিয়েছে এনএইচসি।

জানা গেছে, চীনের ভেতরে চলাফেলায় কড়াকড়ি আরোপ করায় গত মার্চ থেকে স্থানীয় সংক্রমণের হার কমতে থাকে। তবে হঠাৎ করে বিদেশফেরতদের মাধ্যমে ক্লাস্টার সংক্রমণ দেখা যায় জিলিন ও হেইলংজিয়াং প্রদেশে। ৮ এপ্রিল লকডাউন প্রত্যাহারের পর এই মাসে প্রথম করোনা রোগী পাওয়া যায় উহানে। তাতে দ্বিতীয় দফায় সংক্রমণ ঠেকাতে শহরের ১ লাখ ১০ হাজারের বেশি বাসিন্দার কোভিড-১৯ টেস্ট করায় কর্তৃপক্ষ।

কঠোর পদক্ষেপ নেয়ার ফলে শুক্রবার প্রথমবার আক্রান্ত বা মৃত্যুর তালিকা থাকলো অপরিবর্তিত। এখন পর্যন্ত চীনে করোনায় আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ৯৭১ জন এবং মৃত্যু ৪ হাজার ৬৩৪ জন।

Print Friendly, PDF & Email
error: Content is protected !!