তানোরে সৌখিন মাছ শিকারিদের মিলনমেলা

Subro Subro

Dev

প্রকাশিত: ১০:৩০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০২০

সোহানুল হক পারভেজ,তানোর(রাজশাহী)
রাজশাহীর তানোরে প্রতি বছরের ন্যায় এবারো পুকুরে বড়শী দিয়ে মাছ শিকারে সৌখিন মাছ শিকারীদের মিলনমেলা বসেছে। তানোরের বিভিন্ন এলাকায় প্রায় প্রতিদিন বসছে সৌখিন মাছ শিকারীদের মেলা। এদিকে সৌখিন মাছ শিকারীদের তালিকায় এগিয়ে রয়েছেন আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। তবে সৌখিন মাছ শিকারীরা বলছেন, বড়শী (হুইল) দিয়ে পুকুরে মাছ শিকার একটি নির্মল বিনোদন। সৌখিনতার পাশাপাশি একঘেয়ামী কর্মজীবনের ক্লান্তি দুর করে মনের উৎফুল্লতার প্রকাশ ঘটনো। এই জন্যই মুলত সখের বসেই পুকুরে বড়শী দিয়ে মাছ ধরতে বসেন সৌখিন এসব মাছ শিকারীরা।
জানা গেছে তানোর উপজেলার বিভিন্ন এলাকায় অন্য বছরের তুলনায় এই বছর মাছ শিকারে বেশী আগ্রহী হয়ে নিজের বন্ধু-বান্ধব আত্নীয়-স্বজনসহ এসব পুকুরে বড়শী দিয়ে মাছ ধরছেন আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, সরকারি কর্মকর্তা, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। সেই সঙ্গে রাজশাহী মহানগরীসহ বিভিন্ন শহর থেকেও সৌখিন মাছ শিকারীরা আসছেন মাছ শিকার করতে। চলতি বছরের আগস্ট মাসের শুরু থেকে
তানোর উপজেলার বিভিন্ন পুকুরে বড়শী দিয়ে মাছ ধরার এসব ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আনন্দ ও উৎসাহ উদ্দীপনা নিয়ে পোষ্ট করছেন সৌখিন এসব মাছ শিকারীরা। শিকারীদের কাছে থাকা পাড়া-মহল্লার শিশু কিশোররাও দীর্ঘসময় ধরে দেখছেন মাছ শিকার করা।
সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত্য
বড়শী হাতে পুকুর পাড়ে বসে মাছ ধরছেন সৌখিন এসব মাছ শিকারীরা। এসব সৌখিন মাছ শিকারীরা পুকুর পাড়েই পাটি-শপ ফেলে খেয়ে নিচ্ছেন দুপুরের খাবারও। ফলে একদিকে যেমন মাছ ধরার আনন্দ ভোগ করছেন অন্যদিকে তেমনি ভাবেই বন্ধ-বান্ধবদের নিয়ে একই সঙ্গে পুকুর পাড়ে খাওয়ার মজাটাও নিচ্ছেন এসব সৌখিন মাছ শিকারীরা।
তানোর উপজেলায় প্রতিবছরই শহর থেকে বিভিন্ন শ্রেনী-পেশার সৌখিন মাছ শিকারীদের পাশাপাশি এলাকার সৌখিন মাছ শিকারীরাও এলাকার মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন। তানোর উপজেলা পরিষদ চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না বলেন তিনি প্রতিবছরই বড়শী দিয়ে মাছ ধরার পাশাপাশি পুকুর পাড়ে বসেই দুপুরের খাওয়ার আনন্দ উপভোগ করে একঘেয়ামী মনের ক্লান্তি দুর করেন। তিনি যখনই সুযোগ পান বড়শী হাতে বসে পড়েন মাছ ধরতে।
এদিকে কয়েকদিন থেকে বড়শী হাতে পুকুরে বসে মাছ শিকার করতে দেখা যাচ্ছে তানোর উপজেলা পরিষদ চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না, তানোর পৌরসভার সাম্ভাব্য আওয়ামী লীগ দলীয় মেয়র প্রার্থী আবুল বাশার সুজন ও তার সহযোগী রামিল হাসান সুইট, তানোর পৌর যুবলীগ সভাপতি রাজিব সরকার হিরোসহ বিভিন্ন শ্রেনী-পেশার উঠতি বয়সের যুবক-কিশোরদের বড়শী হাতে পুকুরে বসে মাছ শিকার করছেন।
এবিষয়ে তানোর উপজেলা পরিষদ চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না বলেন, আসলে বড়শী দিয়ে পুকুরে বসে মাছ শিকারের আনন্দই আলাদা,মাছ শিকার করা মানে মনের ক্লান্তি দুর করার পাশাপাশি উৎফুল্লতার খোরাক মেটানো। তিনি বলেন, বড়শী দিয়ে পুকুরে মাছ ধরা আমার ছোট বেলার শখ, সেই শখের বসেই সুযোগ পেলেই বড়শী হাতে পুকুরে মাছ ধরতে ভালো লাগে, এটি একটি নির্মল বিনোদন বটে।#

Smiley face