লক্ষীপুরের মেধাবী ছাত্র যুবায়ের এর খ্যাতি লন্ডনের বিশ্ববিখ্যাত UCL ইউনিভার্সিটিতে

Rubel Rubel

Islam

প্রকাশিত: ১০:২৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২০

মুহাম্মাদ মনজুর হোসাইন,লক্ষ্মীপুর জেলা প্রতিনিধি:
সকল মেধাবী শিক্ষার্থীর বহু দিনের আশা থাকে ভালো শিক্ষা প্রতিষ্ঠানে লেখাপড়ার সুযোগ পেয়ে নিজের লালিত স্বপ্নের পথে এগিয়ে যাওয়া। বাংলাদেশের বেশিরভাগ মেধাবী ছাত্র-ছাত্রীর টার্গেট থাকে পাবলিক বিশ্ববিদ্যালয় লেখাপড়া করার। দেশে বর্তমানে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয় একাডেমিক কার্যক্রম চালাচ্ছে। আরও ৮টি বিশ্ববিদ্যালয়ে শীঘ্রই একাডেমিক কার্যক্রম শুরু হওয়ার পথে।
বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ১৯২১ সালে স্হাপিত ১৮০০ মত শিক্ষক ও তিন হাজার সাতশর বেশি শিক্ষার্থীর ঢাকা বিশ্ববিদ্যালয় দেশের ১নং শিক্ষা প্রতিষ্ঠান। অথচ দেশ সেরা শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্বসেরা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় অবস্হান হলো ১৭৯৪ তম।

পৃথিবীর সেরাদের মধ্যে সেরা মেধাবী শিক্ষার্থীদের টার্গেট থাকে বিশ্ব বিখ্যাত কোনো নামকরা শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়ন করে স্বপ্নিল পথে নিজের ক্যারিয়ারকে নিয়ে যাওয়া। সে পথেই এগিয়ে চলছেন লক্ষ্মীপুরের মেধাবী শিক্ষার্থী যুবায়ের হোসেন অর্ণব। বিশ্বের টপটেন শিক্ষা প্রতিষ্ঠানের একটি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ লন্ডন (UCL) থেকে অর্থনীতিতে (সন্মান) সাফ্যলের সাথে শেষ করে এখন একই বিষয়ে স্নাতকোত্তর শ্রেণিিতে ভর্তি হয়ে দেশের মুখ উজ্জল করে চলেছেন। বিশ্ববিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠানে যুবায়েরের একাডেমিক কৃতিত্বের কারনে লক্ষ্মীপুরবাসী আজ আনন্দিত ও গর্বিত।
জানা যায়, সদর উপজেলার দক্ষিণ হামছাদি ইউনিয়নের গঙ্গাপুর গ্রামের কৃতি সন্তান, রাষ্টীয় পুরস্কার প্রাপ্ত কুস্টিয়ার সাবেক সফল জেলা প্রশাসক ও বর্তমান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সেবা ও সুরক্ষা বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ বেলাল হোসেনের একমাত্র পুত্র সৈয়দ যুবায়ের বিন হোসেন (অর্ণব)। তিনি ঢাকার স্কলাস্টিকা স্কুল এন্ড কলেজ থেকে ২০১৪ সনে O (SSC) লেভেল এবং একই শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০১৬ সনে A (HSC) লেভেল পরীক্ষা কৃতিত্বের সাথে শেষ করে উচ্চ শিক্ষার্থে যুক্তরাজ্যের বিশ্ববিখ্যাত ইউনির্ভাসিটি কলেজ লন্ডন (UCL) অর্থনীতি (সম্মান) এডমিশন নেন।

আরো জানাযায়, সৈয়দ যুবায়ের বিন হোসেন অর্ণবের পিতার অন্য তিন ভাইয়েরা যথাক্রমে বর জেঠু সৈয়দ আবুল কাশেম একজন ব্যবসায়ী এবং সামাজিক ব্যক্তিত্ব। বড় চাচু সৈয়দ ইকবাল হোসেন (বাবলু) দুর্নীতি দমন কমিশনের পরিচালক হিসেবে সততা ও সুনামের সাথে দায়িত্ব পালন করছেন। ছোট চাচু সৈয়দ কামরুল হোসেন (কিরন) সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবি হিসেবে সুনামের সহিত দায়িত্ব পালনে নিষ্ঠাবান, ছোট ফুফু শিক্ষকতার মহান পেশায় নিয়োজিত থেকে শিক্ষার আলো ছড়াচ্ছেন, বড় ফুফু দালাল বাজার ফাতেমা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রথম ছাত্রী হিসেবে ভর্তি হয়ে এসএসসি পাশ করেন এবং সামাজিক বাধা পেরিয়ে গ্রাজুয়েশন ডিগ্রি লাভ করেন।
যুবায়ের অর্ণবের মরহুমা দাদীকে রত্নগর্ভা মা হিসেবে এলাকায় সবাই শ্রদ্ধার সহিত মূল্যায়ন করতেন। আলহাজ্ব এসএম শাহাদাত উল্যা অর্ণবের দাদা একজন দানশীল ব্যক্তিত্ব। বর্তমানে তিনি শারীরিকভাবে অসুস্থ, তার সুস্থতার জন্য উনার বড়পুত্র সৈয়দ আবুল কাশেম এলাকাবাসী সহ সকলের নিকট দোয়া চেয়েছেন।

মেধাবী ছাত্র জুবায়ের উচ্চ শিক্ষার বিষয়ে তার পিতা স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সেবা ও সুরক্ষা বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ বেলাল হোসেন বিষয়টি নিশ্চিত করে এ প্রতিবেদককে বলেন, আমার একমাত্র পুত্রের জন্য আমি সকলের কাছে দোয়াপ্রার্থী।

ইউনিভার্সিটি কলেজ লন্ডন (UCL) এর কিছু তথ্যঃ
বিশ্ববিখ্যাত ইউনিভার্সিটি কলেজ লন্ডন (UCL) হচ্ছে লন্ডনে অবস্থিত একটি পাবলিক গবেষণা বিশ্ববিদ্যালয় এবং ফেডারেল লন্ডন বিশ্ব বিদ্যালয়ের একটি অন্যতম প্রাচীন কলেজ। তালিকাভুক্তি অনুযায়ী এটি যুক্তরাজ্যের সবথেকে বড় স্নাতকোত্তর প্রতিষ্ঠান এবং পৃথিবীর বহুবিষয়ে অগ্রগামী গবেষণা বিশ্ববিদ্যালয়ের একটি।

এটি ১১ ফেব্রয়ারী ১৮২৬ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় নামে প্রতিষ্ঠিত হয়, এর প্রতিষ্ঠাতা জেরমি বেনথাম এর মৌলবাদী বিশ্বাসে উদ্বোধ হয়ে। ইউসিএল হচ্ছে লন্ডনে প্রতিষ্ঠিত প্রথম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠান, এবং ইংল্যান্ডের প্রথম প্রতিষ্ঠান যেখানে জ্ঞানপ্রথা নির্বিশেষে সকল ধর্মের শিক্ষানুরাগী ভর্তির সুযোগ পায়। ইউসিএল এমনকি ইংল্যান্ডের সবচেয়ে পুরনো তৃতীয় বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিযোগিতা করছে এবং নারী শিক্ষার্থীদের সর্ব প্রথম ভর্তির সুযোগ দেয়।

উল্লেখ্যে, উপমহাদেশের মহাত্মা গান্ধী, রবীন্দ্রনাথ ঠাকুর সহ বিশ্বের অনেক বিখ্যাত ব্যক্তি এ ইউনিভার্সিটিতে লেখাপড়া করেছেন।

Smiley face