আজারবাইজান-আর্মেনিয়া সংঘাতে অস্ত্রবিরতির শুরুতেই লঙ্ঘনের অভিযোগ

Rubel Rubel

Islam

প্রকাশিত: ৬:৪৪ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০২০

আন্তর্জাতিক ডেস্কঃ
আর্মেনিয়ার বিরুদ্ধে যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ এনেছে আজারবাইজান। যুদ্ধবিরতির চুক্তি সত্ত্বেও শনিবার (স্থানীয় সময় ১২টার দিকে) নির্দেশিত টার্টার শহরের আগদারো এবং জাবরাইল শহরের ফুজুলিতে যুদ্ধবিরতি লঙ্ঘনের চেষ্টা করেছে। আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে আজারি সংবাদমাধ্যম আজভিশন ডট আজ এ খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়েছে, আজারবাইজানের বেশ কয়েকটি বসতিতে আর্মেনিয়ার বাহিনী আর্টিলারি দিয়ে হামলা চালিয়েছে। তবে শত্রু পক্ষের সব ধরনের হামলার চেষ্টা সফলভাবে দমন করেছে আজারবাইজানের সেনাবাহিনী। আর্মেনিয়ার সেনাবাহিনীর এমন হামলার উপযুক্ত জবাব দেয়া হয়েছে বলেও জানানো হয়।

রাশিয়ার মধ্যস্থতায় মানবিক কারণে শনিবার থেকে সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হয়েছিল দেশ দুটি। এতে দুই দেশের মধ্যে বন্দি বিনিময় ও লাশ হস্তান্তরের বিষয়টি উল্লেখ রয়েছে।

খবরে আরও বলা হয়েছে, যেসব এলাকায় যুদ্ধবিরতির নির্দেশনা রয়েছে সেসব আজারবাইজানের অঞ্চলে যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে আর্মেনীয় সরকার।

নাগোরনো-কারাবাখ অঞ্চলটি নিয়ে গত ২৭ সেপ্টেম্বর থেকে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে নতুন করে সংঘর্ষ শুরু হয়। এজন্য দুদেশ পরস্পরকে দায়ী করে আসছে। আন্তর্জাতিকভাবে অঞ্চলটি আজারবাইজানের বলে স্বীকৃত, কিন্তু ১৯৯০’র দশক থেকে নৃতাত্ত্বিক আর্মেনীয়রা নিয়ন্ত্রণ করছে।

নতুন করে জড়িয়ে পড়া লড়াইয়ে দুই প্রতিবেশীর সংঘর্ষে সেনা সদস্যসহ এ পর্যন্ত তিন শতাধিকের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

Smiley face