• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০১:৪৮ অপরাহ্ন
শিরোনাম
নাচোল উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান রেজাউল করিম বাবু পুলিশের হাতে গ্রেফতার! গোদাগাড়ীতে পদ্মা নদীতে গোসল করতে গিয়ে দুই ছাত্রের মৃ’ত্যু গোপালগঞ্জে আইনগত সহায়তা দিবস ২০২৪ পালিত নাচোলে জাতীয় আইন গত সহায়তা দিবস-২৪ পালিত গোমস্তাপুরে বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায় এসির তার চুরির ৩ ঘন্টার মধ্যে চোরকে আটক করে মালামাল উদ্ধার করল পুলিশ চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক শব্দসচেতনতা দিবস পালিত নাচোলে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার বরাদ্দের অর্থ লোপাটের অভিযোগ খামারিদের নাচোলে গুণীজন সংবর্ধনা ও শিক্ষার্থীদের মেধাবৃত্তি প্রদান নাচোল জামায়াত বিএনপির ৩ প্রার্থীর মনোনায়ন প্রত্যাহার

ডাক বাংলা সাহিত্য একাডেমি’র ২য় প্রতিষ্ঠাবার্ষিকী ও আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত

Reporter Name / ৪১৫ Time View
Update : শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০২২

তহিদুল ইসলাম রাসেল চট্টগ্রাম ব্যুরো:

ঢাকায় অনুষ্ঠিত হলো ডাক বাংলা সাহিত্য একাডেমি’র ২য় প্রতিষ্ঠাবার্ষিকী ও আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ২০২২ সাহিত্যে বিশেষ অবদানের জন্য বিভিন্ন ক্যাটাগরিতে সম্মাননা স্মারক তুলে দেন।সারাদিন ব্যাপী আয়োজিত অনুষ্ঠানে শ ম দেলোয়ার জাহান, কবি, সংগঠক ও গবেষক, প্রতিষ্ঠাতা ও সভাপতি, ডাক বাংলা সাহিত্য একাডেমির সার্বিক তত্ত্বাবধায়নে মুহাম্মদ শামসুল হক বাবু, কবি, সংগঠক ও গবেষক সভাপতিত্বে
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর আবুল কালাম আজাদ পাটওয়ারী, যুগ্ম মহাসচিব, মুক্তিযুদ্ধ সেক্টর কমান্ডার্স ফোরাম, উদ্বোধন করেন মোঃ শিহাব রিফাত আলম, জাগ্রত মহানায়ক, কবি ও সংগঠক।প্রধান আলোচক হিসেবে ছিলেম জেনারেল ড. মোহাম্মেদ জামাল উদ্দিন ফকির, উপদেষ্টা, প্রতিরক্ষা মন্ত্রণালয়, ফিলিপাইন, বিশেষ আলোচনায় বক্তব্য রাখেন এবিএম সোহেল রশিদ, কবি ও অভিনেতা,প্রফেসর ড. মো. দেলোয়ার হোসেন, কবি ও কথাসাহিত্যিক,লায়ন ছিদ্দিকুর রহমান, কবি ও সংগঠক।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মির্জা গোলাম সারোয়ার পিপিএম, কবি, কথা সাহিত্যিক ও কলাম লেখক,, কৃষিবিদ ডা. আব্দুল হাকিম, কবি ও সংগঠক,কৃষিবিদ মোঃ সাইফুল ইসলাম শামীম, কবি ও কথাসাহিত্যিক,মোঃ সায়দুল হক, কবি ও ছড়াকার, আলোচনায় আর ও বক্তব্য রাখেন জহিরুল হক বিদ্যুৎ, কবি ও আবৃত্তিশিল্পী,সজীম শাইন, কবি ও সংগঠক,রাজনা চৌধুরী, কবি ও সংগঠক। সঞ্চালনায় ছিলেন জাহানারা রেখা, কবি, শিক্ষক ও আবৃত্তি শিল্পী এবং তাসনোভা তুশিন, কবি ও সংগঠক।

উক্ত আয়োজনের প্রতিষ্ঠাতা শ ম দেলোয়ার জাহান, কবি, সংগঠক ও গবেষক এর সভাপতিত্বে সঞ্চালনা করেন জাহানারা রেখা, কবি, শিক্ষক ও আবৃত্তিশিল্পী ও বিবি ফাতেমা, কবি ও মানবাধিকার সংগঠক।

এতে উদ্ভোধক হিসেবে উপস্থিত ছিলেন সুদূর প্রবাসী ( ৫ম বার) গিনেস ওয়ার্ল্ড হোল্ডার রেকর্ডধারী ব্যারিস্টার পন্ডিত সুদর্শন দাস, চেয়ারম্যান, তবলা এন্ড ঢোল একাডেমি, লন্ডন।
কবি, গবেষক ও বহুপ্রণেতা মাহমুদুল হাসান নিজামী আলোচক হিসেবে বক্তব্য রাখেন মোঃ মোসলেহ উদ্দিন, কবি ও সংগঠক, মোঃ আমিনুল ইসলাম, কবি ও সংগঠক,মোঃ মোশাররফ হোসেন মুছা, কবি, শিক্ষক, গবেষক ও সঙ্গীতশিল্পী। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক মোহাম্মদ শফিউল্লাহ, উপজেলা চেয়ারম্যান, নাইক্ষ্যংছড়ি, বান্দরবান,কৃষিবিদ মাহবুব কবির তুষার, কবি ও সংগঠক,মোঃ নুরুল আবছার ইমন, ইউপি চেয়ারম্যান, নাইক্ষ্যংছড়ি, বান্দরবান,মোঃ বেল্লাল হাওলাদার, কবি ও সংগঠক, ড. মো. হাফিজুর রহমান লিটু, কবি, সংগঠক ও গবেষক, কৃষিবিদ আব্দুস সালাম, উপ-পরিচালক, মৎস্য অধিদপ্তর,মোঃ আশরাফুল ইসলাম রানা, কবি ও সংগঠক।

অনুষ্ঠানের শুরুতে অতিথিদের ফুল দিয়ে বরণ করেন কবি ও আবৃত্তি শিল্পী তাসনোভা তুশিন এবংঅনুষ্ঠানে অতিথিদের উত্তরীয় পরিয়ে দেন ও বরণ করে নেন কবি , সংগঠক ও মানবাধিকার কর্মী বিবি ফাতেমা।
উক্ত অনুষ্ঠানে বিভিন্ন জেলা থেকে আগত সম্মানিত কবি ও গুণিজনকে সম্মাননা স্মারক, পদক, সনদপত্র ও উত্তরীয় প্রদান করা হয়। বেশ কয়েকজন গুণিজনেরা বক্তব্য রাখেন ও কবিতা আবৃত্তি করেন।

এছাড়া গিনেস ওয়ার্ল্ড রেকর্ড হোল্ডার পন্ডিত সুদর্শন দাশ স্যার এর নিকট হতে লন্ডন থেকে আনায়নে বিশেষ সম্মাননায় সনদ ও মেডেল পেয়ে ভূষিত হলেন ডাক বাংলার সাহিত্য একাডেমীর প্রতিষ্ঠাতা ও সভাপতি শ ম দেলোয়ার জাহান এবং নির্বাহী সভাপতি বিবি ফাতেমা।পরিশেষে সভাপতি শ ম দেলোয়ার জাহান অনুষ্ঠানের স্বাগত বক্তব্য দিয়ে সমাপ্তি ঘোষণা করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category




error: Content is protected !!
error: Content is protected !!