বাংলাদেশ-ভারত থেকেই বিশ্বে করোনা ছড়িয়েছে, দাবি চীনা গবেষকদের

Rubel Rubel

Islam

প্রকাশিত: ১০:০৭ অপরাহ্ণ, নভেম্বর ২৮, ২০২০

আন্তর্জাতিক ডেস্কঃ প্রাণঘাতী করোনা ভাইরাসের উৎস চীন নয়, বরং ভারত বা বাংলাদেশ থেকেই এটি ছড়িয়েছে- এমন প্রমাণ রয়েছে বলে দাবি করেছেন একদল চীনা বিজ্ঞানী।

সম্প্রতি চীনের সাংহাই ইন্সিটিটিউট ফর বায়োলজিক্যাল সায়েন্স এর প্রকাশিত একটি গবেষণাপত্রে দাবি করা হয়েছে, করোনাভাইরাস উহানে ছড়িয়ে পড়ার আগে গত ডিসেম্বরে ভারত উপমহাদেশে দেখা দিয়েছিল। তবে এই তত্ত্বে ত্রুুটি রয়েছে বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে।

‘দ্য আর্লি ক্রিপটিক ট্রান্সমিশন অ্যান্ড ইভলিউশন অব সারস-কোভ-২ ইন হিউম্যান হোস্টস’ শীর্ষক এই গবেষণায় উহানের ভেজা বাজার থেকে যে ভাইরাসটির উদ্ভব হয়েছিল বিজ্ঞানীদের এমন ধারণাকে চ্যালেঞ্জ জানিয়েছে।

গবেষণাটি মেডিকেল জার্নাল ল্যানসেটের এসএসআরএন.কম-এ গত ১৭ নভেম্বর ১৭ টি দেশের ভাইরাস স্ট্রেন নিয়ে পোস্ট করা হয়েছে।

ডাঃ শেন লিবিং-এর নেতৃত্বে ওই গবেষণায় দাবি করা হয়েছে, করোনাভাইরাস স্ট্রেনের উদ্ভবের সন্ধানের প্রচলিত পদ্ধতি যেভাবে বেশ কয়েক বছর আগে চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনানানে ব্যাট ভাইরাস আবিষ্কারে ব্যবহার করেছিল তা এবার কার্যকর হয়নি। ফলে গবেষণাপত্রে গবেষকরা দাবি করেছেন যে এটি বিজ্ঞানীদের মহামারীর প্রকৃত উত্স শনাক্ত করতে বাধা তৈরি করে।

এ পদ্ধতির পরিবর্তে গবেষক দল একটি নতুন পদ্ধতি ব্যবহার করেছেন যা প্রতিটি ভাইরাল স্ট্রেনে পরিবর্তনের সংখ্যা গণনা করে। তাদের দাবি সর্বাধিক রূপান্তরিত স্ট্রেনগুলি দীর্ঘ সময়ের জন্য থাকে। অন্যদিকে কম রূপান্তরিত স্ট্রেনগুলো কোভিড-১৯ এর মূল উৎসের কাছাকছি।

এর ভিত্তিতে ওই গবেষকদল ভারত-বাংলাদেশের পাশাপাশি করোনার সম্ভাব্য উৎস হিসেবে অস্ট্রেলিয়া, রাশিয়া, ইতালি, গ্রিস, যুক্তরাষ্ট্র এবং চেক রিপাবলিকেরও নাম বলেছেন।