• শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৯:২৫ অপরাহ্ন



গত অর্থবছরে জিটুপিতে শ্রেষ্ঠ ইউনিয়ন সমাজকমী শিবগঞ্জের রাহাত

Reporter Name / ২৮ Time View
Update : সোমবার, ৩ জানুয়ারী, ২০২২



শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধিঃ অতি কর্ম কল্যাণকর হয় তারই পরিপ্রেক্ষিতে গত অর্থবছরে জিটুপিতে সামাজিক নিরাপত্তা কর্মসূচি বাস্তবায়নে দেশের শ্রেষ্ঠ হিসাবে জায়গা করে নিয়েছেন শিবগঞ্জ উপজেলার ইউনিয়নকর্মী রাহাতুজ্জামান।

জানা যায়, সামাজিক নিরাপত্তা কর্মসূচি বর্তমান সরকারের অগ্রাধিকার তালিকায় স্থান পাওয়া অন্যতম বিষয় তারই প্রয়াশে দারিদ্র্য বিমোচন, বৈষম্য কমানো এবং প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা ও বরাদ্দ প্রতি বছরই বাড়ছে। স্বাধীনতার আগে যে বাঙালি জাতির দিন গেছে বঞ্চনা-লাঞ্ছনায়, সে বাঙালির মুখে এখন হাসি ফোটাচ্ছে সামাজিক নিরাপত্তা কর্মসূচি বৃদ্ধির পাশাপাশি ইউনিয়ন সমাজকর্মীদের উদ্দীপনা বাড়ানোর জন্য দেশব্যাপী শ্রেষ্ঠ সমাজকর্মী তালিকা ঘোষণা করা হয়।

তারই ধারাবাহিকতায় ২০১৯-২০ অর্থবছরে জিটুপিতে সামাজিক নিরাপত্তা কর্মসূচি বাস্তবায়নে শ্রেষ্ঠ ইউনিয়ন সমাজকমী হিসেবে পুরস্কারের জন্য মনোনীত হয়েছে শিবগঞ্জ উপজেলার ইউনিয়ন সমাজকর্মী রাহাতুজ্জামান।

ইউনিয়ন সমাজকর্মী রাহাতুজ্জামান বলেন. প্রথমেই ধন্যবাদ জানাই সমাজসেবা অধিদফতরকে আমাকে মনোনিত করার জন্য সমাসসেবা অধিদফতর আমাকে যা দিয়েছে তা বলে শেষ করা যাবে না সমাজসেবার সবগুলো পুরুস্কার আমি পেয়েছি। এই পুরুস্কারগুলো পাওয়াতে আমার কাজ করার আগ্রহ বেড়েছে। ধন্যবাদ জানাই আমার সকল সহকর্মীবৃন্দ ও আমার সকল শ্রদ্ধেয় স্যারদের যাদের ভালবাসায় আমি এতদুর এসেছি। সর্বোপরি আরো ধন্যবাদ জানাই উপজেলা সমাজসেবা অফিসার কাঞ্চন কুমার দাস স্যারকে যারকে অনুপ্রেরণায় এতদূর এগিয়ে।

উল্লেখ্য কয়েকটি সামাজিক নিরাপত্তা কর্মসূচির ওপর বিশ্বব্যাংক পরিচালিত এক জরিপের পর্যবেক্ষণ এমনই। সম্প্রতি বিশ্বব্যাংক সামাজিক নিরাপত্তা বেষ্টনীর গুরুত্বপূর্ণ আটটি কর্মসূচির বাস্তবায়ন ও এর প্রভাবের ওপর জরিপ করেছে। দরিদ্র নারীদের মাতৃত্বকালীন ভাতা, উপার্জনমুখী কর্মসূচি ‘যত্ন’, ভিজিএফ ও ভিজিডি, বয়স্ক ভাতা, বিধবা, স্বামীপরিত্যক্ত ও নিগৃহীত নারীর ভাতা, প্রতিবন্ধী ভাতা ও দরিদ্রদের কর্মসংস্থান সৃষ্টির কর্মসূচির ওপর জরিপটি পরিচালিত হয়। এসব কর্মসূচি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় বাস্তবায়ন করছে।

তবে দরিদ্র ও ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীর সহায়তায় সরকার প্রতিবছর সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা বাড়ায়। ২০১৯-২০ অর্থবছর সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে মোট ৮১ হাজার ৮৬৫ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়, যা ছিল বাজেটের ১৬ দশমিক ৩২ শতাংশ, জিডিপির ২ দশমিক ৯২ শতাংশ।




আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category