শৈলকুপার সিদ্ধি গ্রামে ঐতিহ্যবাহী গাদন খেলা অনুষ্ঠিত

Rubel Rubel

Islam

প্রকাশিত: ১২:৩৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০২০

শৈলকুপা(ঝিনাইদহ) প্রতিনিধি :
মহান বিজয় দিবস উপলক্ষ্যে ঝিনাইদহের শৈলকুপায় গ্রামবাংলার ঐতিহ্যবাহী গাদন খেলা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৬ ডিসেম্বর) বিকালে উপজেলার দিগনগর ইউনিয়নের সিদ্ধি গ্রামে এ খেলা অনুষ্ঠিত হয়। ‘সিদ্ধি স্বেচ্ছাসেবী সংগঠন’র উদ্যোগে ও দিগনগর ইউপি চেয়ারম্যান জিল্লুর রহমান তপনের পৃষ্ঠপোষকতায় এ গাদন খেলা আয়োজন করা হয়।
সরেজমিনে দেখা যায়, খেলা উপভোগ করতে হাজারো মানুষ ভিড় করে। ছোট বাচ্চা থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত উপভোগ করে ঐতিহ্যবাহী এ খেলা।
খেলায় দুটি দল অংশ নেয়। এরা হলো-দিগনগর পশ্চিশপাড়া ও পূর্বপাড়া গাদন দল। খেলার নির্ধারিত সময়ে দিগনগর পূর্বপাড়া ৪-০ গাদনে পশ্চিমপাড়াকে হারিয়ে বিজয়ী হয়।
এ খেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলার ৩নং দিগনগর ইউপি চেয়ারম্যান জিল্লুর রহমান তপন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ময়েন উদ্দীন বিশ্বাস। অন্যান্যদের মধ্যে অত্র ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল ওহাব ওয়াজেদ, সমাজসেবক জুমারত শেখ, কাতলাগাড়ী ডিগ্রি কলেজের বাংলা প্রভাষক আনিসুর রহমান, খুলনা বেতার শিল্পী বাবুল সরকার ও ইউপি সদস্য ভানু খাতুনসহ স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
খেলার পৃষ্ঠপোষক ও প্রধান অতিথি ইউপি চেয়ারম্যান জিল্লুর রহমান তপন জানান, কালের বিবর্তনে গ্রামবাংলার এসব খেলা হারিয়ে যাচ্ছে। নতুন প্রজন্মের কাছে তুলে ধরার লক্ষ্যে এ খেলার আয়োজন করা হয়েছে। এ ধরনের খেলার মাধ্যমে মানুষের সঙ্গে মানুষের বন্ধুত্ব দৃঢ় হয়। তিনি আরো জানান, বর্তমানে কিশোররা মোবাইল, কম্পিউটারে কৃত্তিম খেলা নিয়ে ব্যস্ত থাকে। তাদের এ ধরনের ঐতিহ্যবাসী গ্রামীণ খেলায় আসক্ত করা দরকার। তাহলে আগামী প্রজন্ম সুন্দরভাবে গড়ে উঠবে। খেলা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অতিথিরা।