আর্মেনিয়ায় ১৪ হাজারের বেশি সেনা সদস্য নিহত

Rubel Rubel

Islam

প্রকাশিত: ৯:৪৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২২, ২০২০

আন্তর্জাতিক ডেস্কঃ
আর্মেনিয়ায় ১৪ হাজারের বেশি সেনা সদস্য নিহত
সাম্প্রতিক কারাবাখ-নাগরনো অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আজারবাইজানের সঙ্গে যুদ্ধে ১৪ হাজারেরও বেশি সেনা সদস্য নিহত হয়েছে বলে জানিয়েছে আর্মেনিয়া। যুদ্ধ নিয়ে এই প্রথম ভয়াবহ কিছু তথ্য প্রকাশ করেছে দেশটি।

আর্মেনিয়া জানিয়েছে, ৪৪ দিনের ওই যুদ্ধে তাদের ১৪ হাজার ২৮৬ সেনা সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন ২২ হাজার ৪০০ জন। এ ছাড়া আরও প্রায় এক হাজার সেনা সদস্যের কোনো সন্ধান পাওয়া যাচ্ছে না।
আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে সে দেশের বার্তা সংস্থা আরান নিউজ রোববার (২০ ডিসেম্বর) এ খবর জানিয়েছে।
তবে সাম্প্রতিক যুদ্ধে নাগরনো-কারাবাখের কোনো কোনো অঞ্চল আজারবাইজানের নিয়ন্ত্রণে চলে গেছে, সে সম্পর্কে আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে কোনো তথ্য জানানো হয়নি।
বিতর্কিত নাগরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে গত ২৭ সেপ্টেম্বর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ শুরু হয় এবং ৪৪ দিন ধরে চলা এই সংঘর্ষে দুপক্ষের হাজার হাজার সৈন্য ও বেসামরিক নাগরিক হতাহত হন।
গত ১০ নভেম্বর রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করতে সম্মত হয় দু’দেশ, তবে তার আগে আজারবাইজান বেশকিছু এলাকা নিজের নিয়ন্ত্রণে নিয়ে নেয়। এই যুদ্ধে আজারবাইজান তার পক্ষের হতাহত বা ক্ষয়ক্ষতি সম্পর্কে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি।
সূত্র : পার্স টুডে