আজ সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ০৩:০৫ পূর্বাহ্ন

দিন দিন কমে যাচ্ছে আখের চাষ

হাবিবুল বারি হাবিব, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে শুরু হয়েছে আখের গুড় তৈরির মৌসুম । শীতকাল শুরুর সাথে সাথেই শুরু হয় আখের গুড় তৈরির মহোৎসব । তবে দিন দিন যেন উপজেলায় আখের চাষ কমেই চলেছে । উপজেলার শিবগঞ্জ পৌরসভা সহ মোট ১৬ টি ইউনিয়নের প্রায় ১০টি ইউনিয়নে আখের চাষ মোটেও নেই বললেই চলে । বাকি শিবগঞ্জ পৌরসভা, মোবারকপুর, দাইপুকুরিয়া, কানসাট, চককীর্তি ও ধাইনগর ইউনিয়নের কিছু কিছু এলাকায় আখের চাষ কিছুটা রয়েছে । একই জমিতে বছরে একাধিক ফসল তোলার চাহিদা, ফসলি জমির পরিমাণ দিন দিন কমে যাওয়া ও বর্ষার কারনে আখের ফলন কম হওয়া সহ বিভিন্ন কারনে আখ চাষের প্রতি দিন দিন আগ্রহ কমে যাচ্ছে কৃষকদের ।

সরেজমিনে গেলে উপজেলার আখচাষী ও ব্যবসায়ী জামিরুল ইসলাম জানান, গত বছরের তুলনায় এ বছর আখের গুড়ে ফলন অনেকটাই কম । গত বছর যেখানে প্রতি বিঘা আখ থেকে প্রায় ১৫-১৬ মণ গুড় তৈরি হতো, সেখানে এ বছর ৯-১০ মণ গুড় হচ্ছে । যার ফলে গুড়ের মূল্য ভালো থাকলেও পরিমাণ কমে যাওয়ায় লাভ নিয়ে শঙ্কায় আছি আমরা । আরেক আখচাষী ও ব্যবসায়ী রনি আহমেদ ও একই কথা জানান । তবে গত বছরের তুলনায় আখের গুড়ের ফলন কম হওয়ার কারন জানতে চাইলে ঘন বর্ষার কারনে জমির মাটির শীতলতাকে দায়ী করেছেন তারা ।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা এস এম আমিনুজ্জামান জানান, শিবগঞ্জ উপজেলায় গত বছর প্রায় ৭ হাজার হেক্টর জমিতে আখ চাষ হলেও এ বছর কিছুটা কমে প্রায় ৬ হাজার হেক্টর জমিতে আখ চাষ হয়েছে । আখের চাষ কমে যাওয়ার কারন জানতে চাইলে তিনি বলেন, আখের চেয়ে অন্যান্য ফসল বেশি লাভজনক হওয়া এবং গত বছর বিভিন্ন রোগ বালাইয়ের কারনে বেশ কিছু আখ নষ্ট হওয়ায় এ বছর চাষ কিছুটা কমে এসেছে ।

error: Content is protected !!