দিনাজপুর সরকারি কলেজের পদার্থ বিজ্ঞানের শিক্ষার্থীর তৈরী ড্রোন উড়ছে আকাশে

Rubel Rubel

Islam

প্রকাশিত: ৯:০৪ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২১

দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলার ৯নং ভিয়াইল ইউনিয়নের নানিয়াটিকর গ্রামের দরিদ্র কৃষক পরিবারের সন্তান দিনাজপুর সরকারি কলেজের পদার্থ বিজ্ঞানের ছাত্র অভিলাশ রায়। তার স্বপ্ন ছিলো বড় হয়ে বিমানের পাইলট হবে। দারিদ্রতা দমিয়ে রাখতে পারেনি অভিলাশ রায়কে। ড্রোন তৈরির পর আকাশে উড়িয়ে এলাকায় চাঞ্চল্যকর সৃষ্টি করেছেন সে।

গ্রামের বিদ্যালয়ের গন্ডি পেরিয়ে দিনাজপুর সরকারি কলেজে পদার্থ বিজ্ঞান বিভাগে ভর্তি হন। ২০২০ সালের শেষের দিকে করোনা পরিস্থিতির মধ্যে ঘরে বসেই পরীক্ষামূলক ভাবে দূরপাল্লার চালক বিহীন ড্রোন তৈরির কাজ শুরু করে। দীর্ঘ কয়েক মাসের প্রচেষ্টায় চলতি বছরের জানুয়ারি মাসে ড্রোনটি আকাশে উড্ডয়ন করতে সক্ষম হয় অভিলাশ রায়।

দিনাজপুর সরকারি কলেজে পদার্থ বিজ্ঞান বিভাগে অধ্যায়ন করলেও দৃষ্টিটা ছিলো মেকানিক্যাল বিজ্ঞানের দিকে। শুরু করেন ড্রোন বানানোর কাজ। কাঠ, কর্কশীট, ফোমশীট ব্যবহার করে ছোট আকারের ড্রোন বানানোর চেষ্টা করলে দীর্ঘ প্রচেষ্টায় ড্রোন বানাতে সক্ষম হয় সে। যার ওজন প্রায় ১ কেজি।

পরীক্ষামূলক এই ড্রোনটি পাঁচ কি: মি: নিয়ন্ত্রণ রেখার ভিতরে সর্বোচ্চ ১ হাজার ফুট উচ্চতায় এবং ১শ কি:মি: গতিতে ৩০ মিনিট উড্ডয়ন করতে পারে। তবে সরকারের পৃষ্ঠপোষকতা পেলে বিজ্ঞান ও প্রযুক্তিকে কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নেয়া সম্ভব বলে জানান অভিলাশ রায়।
ড্রোন উড্ডয়ন দেখতে ৯ নং ভিয়াইল ইউনিয়নের নানিয়াটিকর গ্রামের খোলা মাঠে ভীর জমাতে শুরু করেছে স্থানীয়রা।
স্থানীয়রা জানান, অভিলাশ রায়ের হাতে তৈরি করা ড্রোন আকাশে উড়ছে দেখে আমরা মুগ্ধ হয়েছি।

এ বিষয়ে ৯নং ভিয়াইল ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মনিন্দ্র নাথ রায় মনি জানান, কোন প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই তার উদ্ভাবনী অসাধারণ। সে চেষ্টা করে সফল হয়েছে। আমরা চেষ্টা করবো তার পাশে থেকে সহযোগিতা করার।

Print Friendly, PDF & Email