নাচোল পৌরসভার প্রায় ৫২ কোটি টাকার কাজ চলছে দ্রুত গতিতে

প্রকাশিত: ১১:৫৩ অপরাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২১

:তত্ত্বাবধান করছেন পৌর মেয়র আব্দুর রশিদ ঝালু খান

পৌরবাসীর দীর্ঘদিনের দাবি নিরাপদ খাবার পানি পাইপ লাইনের মাধ্যমে সরবরাহ, ড্রেনেজ ব্যবস্থা বৃদ্ধিকরণসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ চলছে।

ইতোমধ্যে জনস্বাস্থ্য ও বিশ্বব্যাংকের প্রায় ৫২ কোটি টাকার অর্থায়নে ওয়াটার সাপ্লাই ও স্যানিটেশন প্রকল্পের ভৌত স্থাপনাগুলোর কার্যক্রম দ্রুত এগিয়ে চলছে।

পৌরসভার সূত্রে জানা যায়, বাংলাদেশ মিউনিসিপাল ওয়াটার সাপ্লাই ও স্যানিটেশন প্রকল্পের আওতায় সারাদেশে ৩০টি পৌরসভার মধ্যে নাচোল পৌরসভায় প্রায় ৫২ কোটি টাকার বিভিন্ন উন্নয়নমূলক কাজের উদ্বোধন হয়েছে এবং সেসব কাজ চলমান রয়েছে।

সম্প্রতি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্পের কনসালটেন্ট দিলীপ কুমার বিশ্বাস বাস্তবায়িত ভৌত স্থাপনাগুলোর পরিদর্শনে এসে নিরাপদ খাবার পানি সরবরাহের ৩টি উৎপাদক নলকূপ স্থাপনের উদ্বোধন করেন। বর্তমানে ৩টি উৎপাদক নলকূপ স্থাপন কাজের গতি দ্রুত এগিয়ে চলছে। ৬নং ওয়ার্ড হাজিডাঙ্গা মহল্লায় ডিপ স্থাপনের পানি টেস্ট এর কাজ চলছে। ৬নং ওয়ার্ড কাঁটাপুকুর এবং ৯নং ওয়ার্ড কন্যানগর মহলায় ডিপ স্থাপনের বোরিং এর কাজ চলমান রয়েছে। এর সাথে ২০ হাজার ৪শ মিটার পাইপ লাইনের সংযোগের ফলে প্রায় আড়াই হাজার পরিবার পানির লাইন সংযোগ পাবে।
বিগত মেয়র এর সময় ১৪শ’ পরিবারের মাঝে পানির লাইনের সংযোগ দেওয়া ছিল। এই কাজ শেষ হলে ৯০% মানুষের নিরাপদ খাবার পানির চাহিদা পূরণ হবে।

পানি নিষ্কাশনের জন্য ১২ কিলোমিটার ড্রেনেজ ব্যবস্থার কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। সম্প্রতি পৌরসভা চত্বরে দ্বিতল ভবন পানি শাখা অফিসের কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

নাচোল পৌরসভার মেয়র আব্দুর রশিদ ঝালু খান বলেন, নাচোলে দৈনিক বাজার, নাচোল পশু হাট ও উপজেলা পরিষদ সংলগ্ন এলাকায় ৩টি কমিউনিটি পাবলিক টয়লেট স্থাপন করা হবে। ওয়ার্ড ভিত্তিক পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ৩শ’পরিবারের মাঝে সাধারণ টয়লেট নির্মাণ করে দেওয়া হবে। চলমান প্রকল্পের কাজগুলো সম্পন্ন হলে নাচোল পৌরসভা অনেক পরিবর্তন হবে।

তিনি আশাবাদ ব্যক্ত করেন, আগামী নির্বাচনে দল আমাকে নৌকা প্রতীকের মনোনয়ন দিলে ও পৌরবাসী পুনরায় আমাকে নির্বাচিত করলে আধুনিক মডেল পৌরসভায় রূপান্তর করতে পারবো ইনশাআল্লাহ।