শিবগঞ্জ শ্যামপুরে হয়ে গেল জমজমাট পিঠা উৎসব

Rubel Rubel

Islam

প্রকাশিত: ১:৪০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২১, ২০২১

মোঃ রায়হান আলী, শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ)
অনেক উৎসবের মতোই পিঠা উৎসব সুপ্রাচীন কালের। পঞ্জিকার নিয়মে, প্রকৃতি থেকে বিদায় নিয়েছে শীত।এমন আয়োজনে রকমারি পিঠার চিরচেনা স্বাদ ও গন্ধ মাতিয়ে রাখলো সবাইকে।উৎসবে এসে অনেকেই যেন ফিরে গেলেন হারানো শৈশবে।চাঁঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার শ্যামপুর কয়লাদিয়ার উচ্চ বিদ্যালয় মাঠে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বাষির্কী উপলক্ষে জমজমাট পিঠা উৎসব আনুষ্ঠিত হয়েছে ।

৮টি স্টল নিয়ে ভিন্ন স্বাদের নানা রকমের পিঠা নিয়ে উদ্যোক্তারা এই পিঠা উৎসবে অংশ গ্রহন করে । হৃদয় হরণ,নৌকা পিঠা, ডিম সুন্দরী, বিবি খানা, চালতা পাতা, জামাই পিঠা, গোলাপসহ মজার মজার নামের সব পিঠার দেখার মিলল। নামের মতো এসব পিঠা দেখতেও নজরকাড়া। রয়েছে মালপোয়া, তালের পিঠা, দুধ পুলি, ভাপা, চিতই, ডিম পিঠা,নকশি পিঠা, মুগ পাকন, পাটিসাপটা, লবঙ্গ লতিকা পিঠা সহ বিভিন্ন রকম পিঠা।

অতিথি ও মানুষের মন জয় করে প্রথম স্থান অধিকার করেছে হৃদয় হরন নামে একটি স্টল তার উদেক্তা ছিলেন কয়লার দিয়ার গ্রামের রেজাউল করিমের মেয়ে ও রাজশাহী বঙ্গবন্ধু কলেজের ছাত্রী আয়েশা খাতুন ঝরর্না।

অনুষ্ঠানে শিক্ষানুরাগী বিশিষ্ট সমাজ সেবী ও আসন্ন শ্যামপুর ইউনিয় পরিষদের চেয়ারম্যান পদপ্রার্থী কামরুল নেসা নাহার এর আয়োজনে বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুস সালেক মাস্টারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ ফরিদ হোসেন।

বিষেশ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগ শ্যামপুর ইউনিয়ন শাখার সভাপতি আসাদুজ্জামান ভোদন, সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক সেলিম রেজা, কয়লারদিয়ার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল্লাহ, শ্যামপুর ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডার আশরাফুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা শেখ সাইদুল ইসলাম সেন্টু,শ্যামপুর ইউনিয়ন পরিষদ ১ নং ওয়ার্ড সদস্য আসাদুল হক,২নং ওয়ার্ড সদস্য জাহাঙ্গীর আলম,আ’লীগের মহিলা নেত্রী সাকিলা আনসারী মুন্নী, শ্যামপুর ইউনিয়ানের আওয়ামীলীগ,যুবলীগ, ছাত্রলীগ সহ গন্য মান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন ।

পিঠা উৎসবের আয়োজক কামরন নাহার নেসা বলেন, ‘সর্বোচ্চ স্বাস্থ্যবিধি মেনে এই পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে।

পিঠা উৎসব ছাড়াও পুরুষদের মোটরসাইকেল স্লো রেস এবং মেয়েদের ঝুড়িতে বল নিক্ষেপ প্রতিযোগিতার আয়োজন করা হয়। ভিন্ন রকম এক আয়োজন দেখে উৎসুব জনতার ভিড় লক্ষ্য করা যায়।