আজ মঙ্গলবার, ০৪ অগাস্ট ২০২০, ০২:৫৭ পূর্বাহ্ন
Smiley face

মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ দেওয়া জরুরী

একদা এদেশে ১০০ টি টেস্ট হোত । ফ্লোরা ম্যাডাম বলেছিলেন আইইডিসিআর ছাড়া আর কেউ টেস্ট করতে পারবে না ।ভুলি নাই পরপর দুদিন কোন রোগী পাওয়া যায়নি তারপর দিন একজন পাওয়া গিয়েছিল । আমাদের উর্দ্ধতন কর্তৃপক্ষের রোগী বেশি পাওয়া গেলে তাদের গায়ের মধ্যে জ্বালা করে কেন করে জানিনা ।

কিন্তু যত বেশি টেস্ট ততবেশি ক্লাস্টার আমরা খুঁজে পাবো এবং সে ক্লাসটার ধরে ধরে আমরা কাজ করব এটাই করোনা নিয়ন্ত্রণের সবচেয়ে বড় রাস্তা । এরপর সেই ক্লাস্টার গুলোতে কঠোর লকডাউন এর বিষয় ।

ক্রমাগত চাপ সৃষ্টির ফলে আজকের টেস্ট এর সংখ্যা অনেক বেড়েছে । দেশে প্রতিদিন ন্যূনতম ১৫ হাজার টেস্ট করার টার্গেট নিয়ে কাজ শুরু করা দরকার ।

আর এজন্য প্রয়োজন আমাদের মেডিকেল টেকনোলজিস্টদের । দীর্ঘদিন এই ছেলেমেয়েগুলোর নিয়োগ বন্ধ আছে । দ্রুত মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ দিতে হবে ন্যূনতম ১ হাজার আপাতত । তাদের হাতে কলমে প্রশিক্ষণ দিয়ে দ্রুত মাঠে নামিয়ে দিন ।

বিষয়টি কর্তৃপক্ষ হয়তো বুঝবেন অনেক দেরিতে যেটা আমাদের দেশে প্রতিটা ক্ষেত্রেই করা হচ্ছে। দেরিতে উপলব্ধি হচ্ছে ।

প্রসঙ্গত আরেকটি বিষয় খারাপ লাগে যখন মাননীয় মন্ত্রী মহোদয় টেকনোলজিস্টদের টেকনিশিয়ান হিসেবে সম্বোধন করেন । আমাদের উর্দ্ধতন কর্তৃপক্ষ কখনোই মন্ত্রীমহোদয়ের ভুল ভাঙানোর চেষ্টা করেন না । তারা মন্ত্রী মহোদয়ের সামনে সেই ব্রিটিশ কায়দায় জি হুজুর জি হুজুর করতেই ব্যস্ত থাকেন ।

আমাদের শুভবুদ্ধির উদয় হোক । টেকনোলজিস্টদের নিয়োগ নিয়ে সিরিয়াসলি চিন্তা শুরু করুন । বৈজ্ঞানিক কর্মকর্তা খলনায়ক আলমগীরের গোয়ার্তুমি এর পরিণতি ভয়াবহ হবে বাংলাদেশে । আফসোস ফ্লোরা ম্যাডাম আবার উনার একনিষ্ঠ ভক্ত । ভুল চিন্তার মানুষের ভক্ত হওয়া যাবে না ।

লেখক : ডাঃ মাহফুজুর রহমান রাজ, সিনিয়র ভাইস চেয়ারম্যান , বিডিএফ,বাংলাদেশ ডক্টরস ফাউন্ডেশন

Print Friendly, PDF & Email
error: Content is protected !!