• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০২:৪১ পূর্বাহ্ন
শিরোনাম
নলছিটিতে ইলিশ ধরার অপরাধে একজনকে কারাদণ্ড গোমস্তাপুরে বীর মুক্তিযোদ্ধার রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন । নাচোলে সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে শান্তি শোভাযাত্রা নাটোরের লালপুরে ৪কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক পটুয়াখালীতে ভোক্তা অধিকারের অভিযান : জরিমানা ৫৫ হাজার টাকা পরিত্যাক্ত বাড়ির দেওয়াল ধসে গর্ভবতী নারীসহ আহত ২ নাচোলে সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে শান্তি শোভাযাত্রা বঙ্গবন্ধু কর্মকর্তা পরিষদ,রুয়েট এর উদ্যোগে শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন নাটোরের লালপুরে ৪কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক কুড়িগ্রামে সংখ্যালঘুদের উপর নির্যাতনের প্রতিবাদ



হারিয়ে যাচ্ছে গ্রামঞ্চলের ঐতিহ্যবাহী খেলা-ধুলা

Reporter Name / ৬৯ Time View
Update : রবিবার, ৯ মে, ২০২১



ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি: ছোট‌বেলা জীবনটা কতই না আন‌ন্দের, শৈশব আর কৈশোর মানে হরেক রকমের খেলায় মেতে থাকা । কিন্তু বর্তমান প্রজন্মের প্রতিটি বেড়ে ওঠা শৈশব যেন কতদিন আগেই হারিয়ে ফে‌লে‌ছে গ্রামঞ্চলের ঐ‌তিহ‌্যবাহী খেলাগু‌লো।

শুধু চর্চার অভাবে দিন দিন হারিয়ে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটের ঐতিহ্যবাহী গ্রামীণ খেলাধুলা। গ্রামীণ কৃষ্টি ও লোকজ ক্রীড়াঙ্গনের জনপ্রিয় এ খেলাগুলো , পুনরুদ্ধারে নেই কোনো উদ্যোগ। আর সে কারণেই শিশু-কিশোররা ঝুঁকছে মোবাইল, ভিডিও গেম, জুয়া কিংবা মাদকের দিকে।

এক সময় ভোলাহাটের গ্রামঞ্চলে হা-ডু-ডু, গোল্লাছুট, কানামাছি, কাংগুলি,বৌচি, ভুরকাভাত, কুতকুত, দাড়িয়াবান্ধা, ইচিং বিচিং, এলাটিং-বেলাটিং, রুমাল চুরি, লাঠিখেলা, লুকোচুরি ও পাতা খেলা ইত‌্যা‌দি ছিল বেশ জনপ্রিয়।

গ্রামীণ জনপদে মাঠ কিংবা ফসল কাটা শেষে ফাঁকা জমিতে শিশু-কিশোররা এসব খেলাধুলায় মেতে থাক‌তো। কিন্তু আজকাল এসব খেলার আয়োজন করা হয় না। খেলাগুলোর নামও জানে না এ প্রজন্মের অধিকাংশ শিশু- কিশোর। সেসব খেলার স্থান দখল করে নিয়েছে ক্রিকেট-ফুটবল, হ্যান্ডবল, হকি সহ নানা আধুনিক খেলাধুলা।

উপজেলার সাবেক ক্রীড়াবীদ ও ক্রীড়া সংগঠক নুরুল ইসলাম (শুকুর মাষ্টার) জানান, প্রাচীন হলেও কোমলমতি শিশু-কিশোরদের কাছে এসব খেলা অনেকটাই নতুন। বাংলার গ্রামীণ খেলাধুলা রক্ষায় শিক্ষাপ্রতিষ্ঠান ও ক্রীড়া সংগঠন গুলোকে অগ্রণী ভূমিকা রাখতে হবে। সা‌থে সা‌থে নিয়মিত খেলাগুলোর আয়োজনও করতে হবে ।

ভোলাহাট রামেশ্বর পাইলট ইন্সটিটিউট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব সাদিকুল ইসলাম বলেন, বিলুপ্ত প্রায় ঐতিহ্যবাহী এসব খেলা পুনরুদ্ধারে জন্য আমাদের সবাইকে সম্বলিতভাবে উ‌দ্যোগ নি‌য়ে কাজ করতে হবে।




আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category