নাচোল সরকারী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পেলেন বাদরুল ইসলাম জেষ্ঠতার নীতিমালা ভঙ্গের অভিযোগ

Rubel Rubel

Islam

প্রকাশিত: ৬:১০ অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০২১

মোঃ আতাউর রহমান, নাচোলঃ-
চাঁপাইনবাবগঞ্জের নাচোল সরকারী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পেলেন বাদরুল ইসলাম, জেষ্ঠতার নীতিমালা ভঙ্গের অভিযোগ উঠেছে অবসরপ্রাপ্ত অধ্যক্ষ হাফিজুর রহমানের বিরুদ্ধে।

গতকাল শনিবার সকাল ১০ টায় নাচোল সরকারি কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে (বাংলা বিভাগের প্রভাষক) বাদরুল ইসলামকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব অর্পণ করেছেন। এর ফলে নাচোল সরকারি কলেজের প্রাথমিক সমস্যার সমাধান হলেও জ্যৈষ্ঠতার ভিত্তিত্বে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে বাদরুল ইসলামকে দায়িত্ব দেয়া বিধি সম্মত হয়নি বলে দাবী করেছেন নাচোল কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক নজরুল ইসলাম। তিনি এ বিষয়ে আইনী লড়াইয়ে যাবেন বলে জানিয়েছেন স্থানীয় সাংবাদিকদের।

গত ৩১ ডিসেম্বর/২০২০ বিকেল ৫ টায় অবসর গ্রহণ করেন নাচোল সরকারি কলেজের অধ্যক্ষ হাফিজুর রহমান। ওই দিন তিনি কাউকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব না দিয়েই অবসর গ্রহণ করেন। আর এ সংক্রান্ত সংবাদটি বিভিন্ন প্রিন্ট ও অনলাইন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়। ফলে গতকাল শনিবার সকাল ১০টায় নাচোল সরকারি কলেজের অধ্যক্ষের কার্যালয়ে বাদরুল ইসলামকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেয়া হয়। ওইসময় ভূগল বিভাগের প্রভাষক সফিকুল আলম ও মনোবিজ্ঞান বিভাগের প্রভাষক শফিকুল ইসলামসহ অন্যান্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে নাচোল কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক নজরুল ইসলাম বলেন, এ দায়িত্ব হস্তান্তর মোটেও বিধি সম্মত হয়নি। তিনি দাবি করে বলেন জাতীয়করণ বিধিমালা ২০০০ অনুসারে জ্যৈষ্ঠতার ভিত্তিত্বে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব দেয়া হলে আমিই দায়িত্ব পাওয়ার কথা। কিন্ত অবসরে যাওয়া অধ্যক্ষ হাফিজুর রহমান নিতিমালা ভঙ্গ করে তার পছন্দের ব্যাক্তিকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দিয়েছেন। তিনি আরো অভিযোগ করে বলেন, নিয়ম অনুসারে বাদরুল ইসলাম (বাংলা বিভাগের প্রভাষক) জ্যেষ্ঠতার তালিকায় রয়েছেন ৪র্থ নম্বরে। নাচোল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে বাদরুল ইসলামকে দায়িত্ব দেয়া বিধি বহির্ভূত হয়েছে বলেও তিনি এ দাবী জানান। তাই তিনি এ বিষয়ে আইনী লড়াইয়ে যাবেন বলে জানিয়েছেন স্থানীয় সাংবাদিকদের। দায়িত্ব হস্তান্তরের বিষয়ে নাচোল সরকারি কলেজের সদ্য অবসরপ্রাপ্ত অধ্যক্ষ হাফিজুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, এমপিওভূক্তির ভিত্তিতে জ্যেষ্ঠতম ব্যক্তিকে দায়িত্ব দেয়া হয়েছে।