রাজশাহীসহ দেশের ৪ অঞ্চলে বাড়ছে শীতের প্রকোপ, কুয়াশা থাকবে কয়েকদিন

প্রকাশিত: ১২:৫১ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২১

রাজশাহীসহ দেশের ৪ অঞ্চলে বাড়ছে শীতের প্রকোপ, কুয়াশা থাকবে কয়েকদি

নিজস্ব প্রতিবেদক,
গতকাল গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মত ঘন কুয়াশার চাদরে ঢেঁকে যায় রাজশাহী অঞ্চল। ফলে বাড়ছে শীতের প্রকোপ। এছাড়াও রাঙ্গামাটি, শ্রীমঙ্গল ও পঞ্চগড় অঞ্চলের ওপর দিয়ে শৈত্য প্রবাহ অব্যাহত রয়েছে। যা কয়েকদিন স্থায়ী হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

আজ রোববার (২৪ জানুয়ারি) ঘন কুয়াশা কেটে গেলেও রয়ে গেছে শীতের প্রকোপ। দিন ও রাতের তাপমাত্রা আরো কমতে পারে বলে জানিয়েছে রাজশাহী আবহাওয়া দফতর।

রাজশাহী আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষক লতিফা হেলেন জানান, ঘন কুয়াশা কাটলেও হালকা কুয়াশা পড়বে বেশ কয়েকদিন। দিনের তাপমাত্রা ও রাতের তাপমাত্রা প্রায় সমান। আজ ভোর ৬ টায় রাজশাহীতে বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ১০০% এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দু-এক জায়গায় হালকা কুয়াশা বৃষ্টির মতো পড়ছে। তবে, বৃষ্টির সম্ভাবনা নেই।

এদিকে বাংলাদেশ আবহাওয়া অফিসের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাঙ্গামাটি, শ্রীমঙ্গল, পঞ্চগড় অঞ্চলের ওপর দিয়ে শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

২৪ ঘন্টার তাপমাত্র্রায় বলা হয়েছে, সারাদেশের রাত ও দিনের তাপমাত্রা একই থাকতে পারে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কুতুবদিয়ায় ২৭.৩ ডিগ্রী সেলসিয়াস।

অন্যদিকে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে। সেখানে তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় বাতাসের গতি ও দিক: উত্তরপশ্চিম/উত্তর দিক থেকে ঘণ্টায় (০৬-১২) কি.মি.।

সিনপটিক অবস্থা: উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আজ রোববার (২৪ জানুয়ারি, ২০২১) সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিলো ৭৮%। ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৩৯ মিনিটে। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ৬টা ৪২ মিনিটে। আগামী দুই দিনে আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে।

রাজশাহীসহ দেশের ৪ অঞ্চলে বাড়ছে শীতের প্রকোপ, কুয়াশা থাকবে কয়েকদিন শিরোনামে সংবাদটির তথ্য বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও রাজশাহী আবহাওয়া দফতর নিশ্চিত করেছে। পাঠক প্রতিদিনের আবহাওয়া এর সংবাদের আপডেট পেতে নাচোল নিউজ এর ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন। আমরা প্রতিদিন দেশের আবহাওয়া পরিস্থিতি তুলে থাকি।

এছাড়া আপনাদের এলাকার আবহাওয়া পরিস্থিতি বা সংবাদ বা ছবি পাঠাতে পারেন আমাদের। আমরা তা সংবাদ আকারে তুলে ধরবো। দেশের অনলাইন নিউজ পোর্টাল নাচোল নিউজ২৪.কম সব সংবাদ জানতে সঙ্গেই থাকুন ।

গতকাল শনিবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সকাল ৬টা ও ৯টায় এই তাপমাত্রা রেকর্ড করা হয়। বিকেল ৩টার দিকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ১৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

গত ১৪ জানুয়ারি মাসের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত ২৯ ডিসেম্বর মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এরপর থেকেই উঠানামা করছে তাপমাত্রার পারদ।