• বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০১:৩৯ অপরাহ্ন
শিরোনাম
গোবিন্দগঞ্জে নবাগত উপজেলা নির্বাহী অফিসার আরিফ হোসেনের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শাহজাদপুরে দু’পক্ষের সংঘর্ষে যুবক নিহত,আহত অর্ধতশত বীরগঞ্জে মাদক ও বাল্যবিবাহ প্রতিরোধে শিক্ষার্থীদের শপথ চেয়ারম্যান আলমগীর সরকারের উদ্যোগে এমপি এনামুল হকের করোনা মুক্তি কামনায় দোয়া মাহফিল ওসির নাম্বার ক্লোন করে চেয়ারম্যান প্রার্থীকে প্রলোভন দেখিয়ে বিকাশে টাকা নেয়া সেই অভিনব প্রতারক গ্রেফতার তাহেরপুর পৌরসভায় পানির ট্যারিফ নির্ধারন বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত বেনাপোলে তৃতীয় লিঙ্গের মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ তরুণ আইটি উদ্যোক্তা তারেক আহমেদের সফলতার গল্প বাবুগঞ্জ উপজেলার ১০ টি ব্যবসা প্রতিষ্ঠান কে জরিমানা। শ্রীমঙ্গল এ র‍্যাব ৯ এর অভিযান এ ৬৭০ পিস ইয়াবা সহ আটক ১ 



চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রচন্ড গরমের মধ্যে চাহিদা বেড়েছে তালের শাঁসের।

Reporter Name / ৯৪ Time View
Update : বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১



চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি নয়ন ঘোষ : চাঁপাইনবাবগঞ্জ প্রচন্ড গরমের মধ্যে চাহিদা বেড়েছে তালের শাঁসের। বিক্রেতা শাঁস কেটে সারতে পারছে না, ক্রেতারা দাঁড়িয়ে রয়েছে শাঁস নিতে।
শিশুসহ সব বয়সী লোকের মধ্যে এই তালের শাঁসের কদর দিন দিন বেড়েই চলেছে। তালের নরম অংশটি খুবই সুস্বাদু গ্রাম্য ভাষায় এটি ‘তালকুশ বা তালকুর’ নামে বেশি পরিচিত। প্রচুর গরমে তালের এই শাঁস শহর ও গ্রামের মানুষের কাছে খুবই জনপ্রিয়।

চাঁপাইনবাবগঞ্জ জেলার বিভিন্ন এলাকার গাছের তালের শাঁস জেলার চাহিদা পুরন করে যাচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের প্রত্যন্ত অঞ্চলে।

যদিও বাজারে এখন হরেক রকমের সুস্বাদু ফল উঠতে শুরু করেছে তারমধ্য রয়েছে, আম, জাম, কাঁঠাল, লিচু, পেয়ারা সাথে যোগ হয়েছে রসালো ফল তালের শাঁস।

এই বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৫০হাজার তাল গাছ রয়েছে। চাঁপাইনবাবগঞ্জ জেলার প্রতিটি গ্রামেই কম বেশি তাল গাছ রয়েছে। বর্তমানে শহর থেকে শুরু করে গ্রামের বিভিন্ন অলিতে গলিতে এই মৌসুমি ফল তালের শাঁস বিক্রি বেড়ে গেছে। অনেক মৌসুমি ফল ব্যবসায়ীরা তাল গাছ থেকে অপরিপক্ক তাল পাইকারি কিনে এনে কেটে কেটে বিভিন্ন দামে বিক্রয় করেন।
তবে নরম অবস্থায় তাল শাঁসের দাম অনেক বেশি। কিন্তু দিন যতই যেতে থাকে এই তাল শাঁস ততই শক্ত হতে থাকে। তখন শাঁসের দাম কমতে থাকে এবং এক সময় তাল পরিপক্ক হয়ে গেলে তখন আর এই শাঁস খাওয়া সম্ভব হয় না।

তালে শাঁস অতি পুষ্টিকর ও ঔষধিগুণ সমৃদ্ধ। সব ধরনের ফলে দেহের জন্য উপযোগী বিভিন্ন প্রকার ভিটামিন ও মিনারেলস সমৃদ্ধ হলেও তালে এর বহির্ভূত কিছু গুরুত্বপূর্ণ উপাদন রয়েছে। অন্য ফলের তুলনায় এ ফলে ক্যালসিয়াম, লৌহ, আঁশ ও ক্যালোরির উপস্থিতি অনেক বেশি। বয়স্কদের জন্য এ ফলের উৎস থেকে সহজেই হজমযোগ্য পর্যাপ্ত আঁশ প্রাপ্তিতে অতি গুরুত্ব বহন করে। আখের গুড়ের চেয়ে তালের গুড়ে প্রোটিন, ফ্যাট ও মিনারেলসের উপস্থিতি বেশি।




আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category