আইসিসির নতুন চেয়ারম্যান নির্বাচিত হলেন গ্রেগ বারক্লে

Rubel Rubel

Islam

প্রকাশিত: ১:২৯ অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২০

আইসিসির নতুন চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হলেন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান গ্রেগ বারক্লে। চেয়ারম্যান নির্বাচনে ভোটিং হয়েছে দুইবার। প্রথমবার দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডের ভোট পাননি বারক্লে। তবে দ্বিতীয়বার প্রোটিয়াদের মাধ্যমেই কাঙ্ক্ষিত ১১টি ভোট পূরণ হয়েছে বারক্লের।

স্বতন্ত্র নির্বাচনে জয়ী হওয়ার দৌড়ে বারক্লে পেছনে ফেলেছেন পাকিস্তানের ইমরান খাজাকে। গত জুলাইয়ে শশাঙ্ক মনোহার দায়িত্ব থেকে পদত্যাগের পর আইসিসির অন্তর্বর্তীকালীন চেয়ারম্যানের দায়িত্ব পালন করছিলেন ইমরান খাজা। এবার ইমরান খাজার কাছ থেকে দায়িত্ব বুঝে নেবেন গ্রেগ বারক্লের।

ইমরান খাজা ও গ্রেগ বারক্লের মধ্যে হওয়া এ নির্বাচনের নিয়মে বলা ছিল, ১৬ ভোটের মধ্যে অন্তত দুই-তৃতীয়াংশ (১১ ভোট) পেলে জয়ীর খেতাব পাওয়া যাবে। যে কারণে প্রথম দফার ভোটে ১০-৬ ব্যবধানে এগিয়ে থেকেও বিজয়ী হননি বারক্লে। পরে দ্বিতীয় দফায় দক্ষিণ আফ্রিকার ভোট পেয়ে আইসিসি চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান বারক্লে।

পেশাগতভাবে একজন আইনজীবী হলেও ২০১২ সাল থেকে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের পরিচালক পদে রয়েছেন গ্রেগ বারক্লে। সবশেষ কিউই বোর্ডের প্রধানও ছিলেন বারক্লে। তবে এখন স্বাধীনভাবে আইসিসির দায়িত্বগ্রহণ করায় নিউজিল্যান্ডের পদ ছাড়তে হবে বারক্লেকে। শশাঙ্ক মনোহারের পর আইসিসির দ্বিতীয় স্বাধীন চেয়ারম্যান বারক্লে।

গত ২০১৫ সালে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মাটিতে হওয়া ওয়ানডে বিশ্বকাপের অন্যতম পরিচালক ছিলেন বারক্লে। এবার আরও অনেক বড় দায়িত্ব পেয়ে নিজের অনুভূতি প্রকাশ করে বারক্লে বলেছেন, আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হওয়া অনেক বড় সম্মানের বিষয়। আমার ওপর আস্থা রাখায় আইসিসির অন্যান্য পরিচালকদের ধন্যবাদ জানাই। আমি আশা করি আমরা সবাই একসঙ্গে মিলে ক্রিকেটকে আরও ভালো অবস্থানে নিতে পারব।

ইমরান খাজাকে হারিয়ে চেয়ারম্যান নির্বাচিত হলেন বারক্লে এবং সেই ইমরান খাজাকেও ধন্যবাদ জানিয়েছেন, অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় ইমরান খাজাকে ধন্যবাদ জানাতে চাই। খেলাটির কঠিন সময়ে শক্ত হাতে হাল ধরেছেন ইমরান খাজা। ভবিষ্যতেও ইমরান খাজার সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে কাজ করে যাবো।